ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ১:২৭:৫৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, দেখে নিন কোন রুটে কত ব্রাজিলে প্রবল বর্ষণে নিহত ৩৯, নিখোঁজ ৭০ আজ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের নিহত ৩ বিশ্বব্যাপী ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

ভোগের সবচেয়ে বেশি বয়সী মডেল তিনি

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:২৮ পিএম, ১৬ এপ্রিল ২০২৩ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

এখন বয়স তার ১০৬, পেশায় ট্যাটু শিল্পী। নাম অপো ওয়াং-ওডকে। কিশোর বয়স থেকে বাবার কাছ থেকে বিশেষ ধরনের ট্যাটু আঁকা শেখেন। প্রবীণ এই ট্যাটুশিল্পী মারিয়া ওগে নামেও পরিচিত। সম্ভবত এখনও পর্যন্ত মডেল হিসাবে তিনিই সবচেয়ে বয়সী নারী।
ভোগ ফিলিপাইন এপ্রিল সংখ্যার প্রচ্ছদের মডেল হিসেবে এবার স্থান পেয়েছে, ১০৬ বছর বয়সী ট্যাটু শিল্পী অপো ওয়াং-ওডকে। তিনিই এখন পর্যন্ত আন্তর্জাতিক লাইফস্টাইল ম্যাগাজিনটির সবচেয়ে বেশি বয়সী মডেল।
রাজধানী ম্যানিলা থেকে ১৫ ঘণ্টার দূরের পথ কলিঙ্গ প্রদেশে বুসকালানের পাহাড়ি এক গ্রামে অপো ওয়াং-ওডের বসবাস। তাকে ফিললিপাইনের প্রাচীনতম মাম্বাবাটোক তথা ঐতিহ্যবাহী কলিঙ্গ ট্যাটু শিল্পী হিসাবে বিবেচনা করা হয়।

অপো ওয়াং-ওড বাঁশের কঞ্চি, পোমেলো গাছের কাঁটা, পানি এবং কয়লা ব্যবহার করে ট্যাটু আঁকেন।


সামাজিক মাধ্যমে ফিলিপাইন ভোগের পক্ষ থেকে বলা হয়েছে, ওয়াং-ওড নিজ প্রজন্মের শেষ মাম্বাবটোক। বুসকালানে এসেছেন এমন হাজার হাজার মানুষের শরীরে তিনি কলিঙ্গ উপজাতির শক্তি, সাহসিকতা ও সৌন্দর্যের প্রতীক এঁকেছেন।

পরবর্তী বংশধরদের মধ্যে সৃজনশীল এই কর্মকাণ্ড ছড়িয়ে দিতে গত কয়েক বছর ধরে অপো ওয়াং-ওড তার নাতনি এলিয়াং উইগান এবং গ্রেস পালিকাসকে ট্যাটু আঁকা প্রশিক্ষণ দিচ্ছেন।

২০১৭ সালে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে অপো ওয়াং-ওড বলেছিলেন, আমার বন্ধুরা যারা ট্যাটু করেছিল তারা সবাই মারা গেছে। আমিই একমাত্র যে এখনও ট্যাটু করছি। কিন্তু আমি এই ঐতিহ্যটি শেষ হয়ে যাবে ভেবে ভীত নই। কারণ আমি পরবর্তী ট্যাটু মাস্টারদের প্রশিক্ষণ দিচ্ছি।

তিনি আরো বলেন, যতদিন মানুষ ট্যাটু করতে আসবে ততদিন এই ঐতিহ্য টিকে থাকবে।

ভোগ ফিলিপাইনের এডিটর-ইন-চিফ বিয়া ভালদেস বলেছেন, আমরা অনুভব করেছি যে তিনিই আমাদের ফিলিপিনো সংস্কৃতি, আদর্শের প্রতিনিধিত্ব করছেন। এ কারণে সবার সম্মতিতে অপো ওয়াং-ওডকে প্রচ্ছদের মডেল নির্বাচিত করা হয়েছে।