ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৩:২০:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

মঙ্গলে প্রথমবার হেলিকপ্টার ওড়ানোর অপেক্ষায় নাসা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৭ পিএম, ১৯ এপ্রিল ২০২১ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মঙ্গলগ্রহে প্রথমবারের মতো হেলিকপ্টার ওড়াতে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বিবিসি জানিয়েছে, ১.৮ কেজি ওজনের কপ্টারটি সোমবার পরীক্ষামূলকভাবে ওড়ানোর চেষ্টা করবে নাসা।

হেলিকপ্টারটি নাসার প্রিজারভেন্সে করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মঙ্গলগ্রহে যায়। এখন নাসা সেটিকে ওড়াতে চাইছে। বিজ্ঞানীরা বলছেন, এই চেষ্টা সফল নাও হতে পারে। ব্যর্থ হলে পরের সপ্তায় আবার চেষ্টা করা হবে। তবে মঙ্গলগ্রহে হেলিকপ্টার ওড়ানো সহজ বিষয় নয়।

বিবৃতিতে নাসা জানিয়েছে, আকাশে ওড়ার পর পৃথিবীতে তথ্য আসতে কয়েক ঘণ্টা সময় লাগবে। পুরো ঘটনাটি স্পেস ডট কম ও নাসা টিভিতে সকাল ৬টা ১৫ মিনিটে সরাসরি দেখা যাবে।

ঐতিহাসিক এই ফ্লাইটটির গত ১১ এপ্রিল যাত্রা শুরু করার কথা থাকলেও ৯ এপ্রিল প্রস্তুতিমূলক পরীক্ষা শুরুর পর কিছুটা দেরি হয়ে যায়।

এর গায়ে এরিয়াল ছবি নেওয়ার জন্য একটি ক্যামেরা আছে। সোলারের মাধ্যমে এতে শক্তি সঞ্চয় করা হয়।

কপ্টারটি মারশিয়ান বিমানঘাঁটি থেকে যাত্রা শুরু করবে। এটি ৪০ সেকেন্ড ধরে আকাশে উড়বে। অবতরণের আগে এটি প্রায় ১০ ফুট পর্যন্ত উচ্চতায় উড়বে বলে আশা করা যাচ্ছে। একইসময়ে রোভার ১৬ ফুট দূরত্ব থেকে ফ্লাইটটিকে দেখাশোনা করবে এবং ক্যামেরায় এর কার্যক্রম ধারণ করবে।

-জেডসি