ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৩:৩০:১৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

শিশুদের স্মার্টফোন আসক্তি দূরে নতুন সফটওয়্যার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:১১ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

শিশুদের স্মার্টফোন আসক্তি দূরে নতুন সফটওয়্যার

শিশুদের স্মার্টফোন আসক্তি দূরে নতুন সফটওয়্যার

বর্তমানে সময়ের অন্যতম বড় সমস্যা হল শিশুদের স্মার্টফোনের আসক্তি। এর দীর্ঘমেয়াদী প্রভাবও মারাত্মক। তাই শিশুদের স্মার্টফোন আসক্তি মোকাবিলার জন্য নতুন সফটওয়্যার আনতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

সম্প্রতি ভারতের চার্টার বিশ্ববিদ্যালয় তাদের একটি গবেষণায় দেখিয়েছে, স্মার্টফোনের অধিক ব্যবহারে শিশুর চোখের রেটিনা, কর্নিয়া এবং অন্যান্য অংশের ক্ষতি হওয়ার বিপুল সম্ভবনার রয়েছে। এছাড়াও অধিক সময় ধরে মোবাইল ব্যবহারে একদিকে যেমন শিশুরা পড়াশোনায় মনোযোগ হারাচ্ছে, আবার তাদের মেজাজও হয়ে উঠছে খিটখিটে স্বভাবের।

শিশুদের স্মার্টফোনের আসক্তি থেকে রক্ষা করতে তাই অ্যাপেল নিয়ে আসতে চলেছে ‘ডিজিটাল লক’ নামে নতুন সফ্টওয়্যার, যা ঠিক করে দেবে শিশুদের স্মার্টফোন ব্যবহারের সময়সীমা।

মার্কিন যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় দেখা গেছে, কিশোর-কিশোরীরা স্মার্টফোনের ক্ষেত্রে এক ধরনের আকর্ষণ বোধ করে যে, মোবাইল ফোনে মেসেজ এলে সাথে সাথেই তার জবাব দিতে হবে। এর ফলে আসক্তি ক্রমশ আরও বাড়তে থাকে।

অ্যাপলের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে লন্ডন স্কুল অব ইকোনমিকসের সামাজিক মনোবিজ্ঞানের অধ্যাপক সোনিয়া লিভিংস্টোন বলেন, শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার যে প্রভাব ফেলছে, তা সত্যিই বিবেচনা করার মতো বিষয়। এই উদ্যোগও তাই প্রশংসাযোগ্য।