ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৫:২৭:২১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

স্কুলে হাত ধোয়ার সুবিধা থাকা অবশ্যক: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৮ পিএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

কোভিড-১৯ মহামারির মধ্যে স্কুলগুলো নিরাপদে পরিচালনা করার জন্য পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যকর পরিষেবাগুলো নিশ্চিত করার ওপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির মহাপরিচালক টেড্রস আধানম গ্রেব্রেইয়েসুস বলেন, ‘স্কুলসহ সকল ক্ষেত্রে কার্যকর সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যকর পরিষেবাগুলোর সুবিধা নিশ্চিত করা প্রয়োজন।’

‘কোভিড-১৯ মহামারি চলাকালীন স্কুলগুলো নিরাপদে পুনরায় চালু করা এবং পরিচালনার জন্য এটি সরকারের কৌশলগুলোর মধ্যে অন্যতম হতে হবে,’ যোগ করেন তিনি।

আজ বৃহস্পতিবার ডব্লিউএইচও এবং জাতিসংঘ শিশু তহবিল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী প্রায় ৮২০ মিলিয়ন শিশুর জন্য তাদের স্কুলগুলোতে প্রাথমিক হাত ধোয়ার সুবিধা নেই, যা শিশুদের মধ্যে কোভিড-১৯ এবং অন্যান্য সংক্রমণযোগ্য রোগের ঝুঁকি বাড়ায়।

জাতিসংঘের তথ্য অনুসারে, কোভিড-১৯ এখন পর্যন্ত শিক্ষার ক্ষেত্রেেইতিহাসে সবচেয়ে বড় বিঘ্ন সৃষ্টি করেছে এবং এটি ১৯০টিরও বেশি দেশের প্রায় ১.৬ বিলিয়ন শিক্ষার্থীকে প্রভাবিত করেছে।

এক সমীক্ষায় দেখা গেছে, গত বছর বিশ্বব্যাপী ৪৩ শতাংশ স্কুলে শিক্ষার্থীদের মধ্যে সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার প্রবণতার অভাব ছিল। তবে মহামারির মধ্যে স্কুলগুলো নিরাপদে পরিচালনা করার ক্ষেত্রে এটি একটি প্রধান শর্ত।

বিশ্বব্যাপী ৮১৮ মিলিয়ন শিশুর জন্য স্কুলে প্রাথমিক হাত ধোয়ার সুবিধার অভাব রয়েছে।