ঢাকা, মঙ্গলবার ২২, সেপ্টেম্বর ২০২০ ১:৪৪:৪২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের আশঙ্কা প্রধানমন্ত্রীর দেশে করোনায় আরও ৪০ জনের মৃত্যু ধর্ষণে সহায়তা; ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর মামলা প্রেমে অসম্মতি; কিশোরীকে ছিনিয়ে নিয়ে হত্যা বিশ্বে করোনায় একদিনে আরো আড়াই লাখ মানুষ আক্রান্ত স্কুল থেকে ঝরে পড়বে দুই কোটি নারী শিক্ষার্থী: মালালা

`ইমিউনিটি বুস্টিং` চটপট হজম পানীয় বানাবেন যে ভাবে

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:১৮ পিএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

`ইমিউনিটি বুস্টিং` চটপট হজম পানীয়

`ইমিউনিটি বুস্টিং` চটপট হজম পানীয়

করোনার সময় পেটভরে যেমন খাবার খেতে হবে। তেমন জরুরি রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোও জরুরী। এমন একটা সুস্বাদু পানীয় রয়েছে যা খেলেই মনও ভাল হবে। হজমও হবে তাড়াতাড়ি। পানীয়টিতে ব্যবহার করা হয়েছে, বিট লবন, জিরা, রয়েছে একটি ফলও।

জিরার মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় তা হজমে সাহায্য করে। শরীর থেকে বাড়তি টক্সিন বার করে বিপাক ক্রিয়ার হারও বাড়ায় জিরা। শরীর ঠান্ডা রাখতেও জিরার পানি সহায়ক।

পুষ্টিবিদ সোমা চক্রবর্তী বলেন, উচ্চ রক্তচাপ কমাতে সবচেয়ে আগে নুন খাওয়া কমাতে হবে। কাঁচা লবন তো অবশ্যই খাওয়া যাবে না। রান্নাতেও যতটা সম্ভব লবন কম দিন।

তিনি আরও বলেন, অতিরিক্ত লবন রক্তে মিশে সোডিয়ামের মাত্রা বাড়ায় এবং দেহে সোডিয়ামের ভারসাম্য নষ্ট করে। ফলে রক্তচাপ হু হু করে বাড়তে থাকে। কিডনির উপরেও এর যথেষ্ট প্রভাব পড়ে।

আর তাই এই শরবতে ব্যবহার হয়েছে বিট লবন। করোনাকে প্রতিহত করতে বাড়াতে হবে দেহের প্রতিরোধ ক্ষমতা। তাতে ভিটামিন সি, জিঙ্কের মতো উপাদান আবশ্যক। তা রয়েছে মুসাম্বিতে। এই সবের মেলবন্ধনে তৈরি এই পানীয়। রইল 'ইমিউনিটি বুস্টিং' চটপট হজম করা যায় এমন পানীয়র রেসিপি।

উপকরণ :
জল (২ গ্লাস), ২ চামচ জিরা, ৪টা পুদিনা পাতা, মুসাম্বি ২-৪ কোয়া, বিট লবন।

প্রণালী :
প্রথমে শুকনো খোলায় জিরা ভেজে নিতে হবে। তারপর গুঁড়া করে নিতে হবে সেটি। পুদিনা পাতা থেঁতলে নিয়ে রস বের করে নিতে হবে। দুই গ্লাস পানিতে পুদিনা পাতার রসটা সমানভাবে মিশিয়ে চামচ দিয়ে নেড়ে নিতে হবে। এরপর বিট লবন দিতে হবে নিজের স্বাদ মতো। চামচ দিয়ে আরও একবার নেড়ে নিতে হবে। শেষে যোগ করতে হবে মুসাম্বি লেবুর রস। দু থেকে চারটি কোয়ার রস দুই গ্লাসে ভাগ করে দিতে হবে। এবার জিরার গুঁড়ো যোগ করে চামচ দিয়ে আরও একবার নেড়ে দিলেই তৈরি 'ইমিউনিটি বুস্টিং' চটপটা হজম পানীয়। পুদিনা পাতাসহ সাজিয়ে পরিবেশন করলে দেখতেও লাগবে বেশ চমৎকার।