ঢাকা, শনিবার ১১, জুলাই ২০২০ ১৫:০১:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশের ১৯ এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে ভারতে করোনা আক্রান্ত আট লাখ ছাড়াল বিশ্বে করোনা রোগীর সংখ্যা এক কোটি ২০ লাখ ছাড়াল মায়ের কবরে সমাহিত হলেন সাহারা খাতুন সাহারা খাতুনের প্রথম জানাজা অনুষ্ঠিত

এবারের গ্রন্থমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১০ পিএম, ১ মার্চ ২০২০ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভাষার মাসের সঙ্গে শেষ হলো অমর একুশে গ্রন্থমেলা। প্রাপ্তির ভাণ্ডারে যোগ হলো প্রায় ৫ হাজার নতুন বই। তবে, মান নিয়ে প্রশ্ন রয়েই গেল এবারো। পরবর্তী বইমেলা আরো গোছানো হবে এমন প্রত্যাশা বইপ্রেমীদের।

বই বিক্রিতে আবারও নয়া রেকর্ড গড়লো অমর একুশে গ্রন্থমেলা। ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছে, জানিয়েছেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ। যা গতবারের তুলনায় দুই কোটি টাকা বেশি।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এবারের মেলায় ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং গতকালের সম্ভাব্য বিক্রি যুক্ত করে এ হিসাব দেয়া হয়েছে।

বাংলা এডাডেমি বা সোহরাওয়ার্দী উদ্যানে বইপ্রেমীদের এই পদচারণা আবার প্রাণ পাবে একবছর পরে।

বইয়ের মান নিয়ে প্রশ্নের জবাব দিয়েছেন লেখকরা। প্রাণের মেলার বিদায়ের সুরও ছিল তাদের কণ্ঠেও।

প্রকাশকদের দায়বদ্ধতার হিসেব নিকেষটা এবারো জটিল ছিল।

এই মিলনমেলায় এবারো উপন্যাসের প্রতিই আগ্রহ ছিল বেশি। নানা ধরনের বইয়ের সমাবেশ বছরজুড়ে খোরাক জোগাবে বইপ্রেমীদের।

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, ২০১৯ সালে বিক্রির পরিমাণ ছিল ৮০ কোটি টাকা। ২০১৮ সালে ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৭ সালে ৬৫ কোটি ৪০ লাখ, ২০১৬ সালে ৪০ কোটি ৫০ লাখ, ২০১৫ সালে ২১ কোটি ৯৫ লাখ, ২০১৪ সালে ছিল সাড়ে ১৬ কোটি এবং ২০১৩ সালে ১০ কোটি ১৪ লাখ টাকা।

-জেডসি