ঢাকা, বৃহস্পতিবার ২২, এপ্রিল ২০২১ ১:৪৮:১৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলাদেশ জাতিসঙ্ঘের মাদক কমিশনের সদস্য নির্বাচিত লকডাউনে দরিদ্রদের জন্য সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ ‘‌লকডাউন ধনীবান্ধব, দরিদ্রবান্ধব নয়’ খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা

জেনে নিন মিষ্টি আলুর নানা গুণের কথা

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৪৩ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

জেনে নিন মিষ্টি আলুর নানা গুনের কথা

জেনে নিন মিষ্টি আলুর নানা গুনের কথা

মিষ্টি আলু অনেকেরই প্রিয় খাবার। আমাদের দেশে এই আলু সবজি বা তরকারি হিসেবে ব্যবহার করা হয়। সেঁকে, ভাপ দিয়ে, সেদ্ধ করে, পুড়িয়ে নানাভাবে এই আলু খাওয়া যায়। এই আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা-ক্যারোটিন, ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন ডি, খনিজ ম্যাগনেসিয়াম আছে। যা হার্ট অ্যাটাক, ফ্লু ভাইরাস, ক্যান্সার, বিষক্রিয়াগত মাথাব্যথা থেকে মুক্তি দেয়। এছাড়া হাড়, স্নায়ু, চামড়া, দাঁত, লোহিত ও শ্বেত কণিকা গঠনেও দারুণ ভূমিকা পালন করে মিষ্টি আলু। চলুন এবার জেনে নেওয়া যাক মিষ্টি আলুতে থাকা পুষ্টিগুণ-

১. মিষ্টি আলুর বিটা ক্যারোটিন, ভিটামিন-সি জাতীয় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরের সজীবতা রক্ষার পাশাপাশি ত্বক সুন্দর রাখে।

২. মিষ্টি আলুতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন-এ থাকে যা চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে।

৩. এই আলু রক্তের সুগারের ভারসাম্য বজায় রাখে বলে গবেষণায় প্রমাণিত হয়েছে।

৪. ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য মিষ্টি আলু খুবই উপকারী। ইনসুলিনের নিঃসরণ ঠিকমত হতে সাহায্য করার মাধ্যমে রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরি ভূমিকা রাখে এই আলু।

৫. মিষ্টি আলু অস্টিওআর্থ্রাইটিস, রিউমেটিক আর্থ্রাইটিস, অ্যাজমার মতো রোগে ব্যথা ও অস্বস্তি উপশমে সাহায্য করে।

৬. মিষ্টি আলুতে স্যাচুরেটেড ফ্যাট, কোলস্টেরল, সোডিয়াম কম পরিমাণে থাকে। সঙ্গে ভিটামিন বি৬ যথেষ্ট পরিমাণে থাকায় তা হার্টের জন্য ভালো।

৭. মেদ ঝরাতে মিষ্টি আলু খুবই সাহায্য করে।

৮. দেহকে শক্তিশালী করতে, প্লীহা ও পাকস্থলির ক্ষমতা বৃদ্ধি করতে মিষ্টিআলু সাহায্য করে। মিষ্টিআলু পুড়িয়ে খেলে সর্দি-কাশি দূর হয়।

৯. মিষ্টি আলুর খোসার রঙ্গের জন্য দায়ী বিটা ক্যারোটিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টিকারসিনোজেনিক উপাদান। বিভিন্ন ধরনের ক্যান্সার নিরাময়ে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি অত্যন্ত কার্যকরী যা মিষ্টি আলুতে থাকে।

১০. মিষ্টি আলুর আঁশ শরীরে পানি ধরে রাখতে সাহায্য করে। এটি শরীরের পানির ভারসাম্য রক্ষা করে, হাউড্রেটেড রাখে এবং কোষের দক্ষতা বৃদ্ধি করে। পাকস্থলী ও অন্ত্রে শীতলীকারক প্রভাব ফেলতে পারে মিষ্টি আলু।