ঢাকা, সোমবার ১০, মে ২০২১ ১:৩৫:০৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে যেতে পারছেন না দেশে করোনায় ২৪ ঘণ্টায় প্রাণহানি ৫৬ মার্কেটে মানুষের ঢল, নেই স্বাস্থ্যবিধির বালাই একটা ঈদ বাড়িতে না করলে কী হয়: প্রধানমন্ত্রী ফেরিঘাটে বিজিবি মোতায়েনের পরও ঘরমুখো মানুষের ঢল কাবুলে বিস্ফোরণে নিহত ৫৫ জনের অধিকাংশই ছাত্রী আজ মা দিবস, মাগো…ওগো দরদিনী মা

ঢাকার বাতাস `অস্বাস্থ্যকর`

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৫ পিএম, ২২ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশব্যাপী চলমান লকডাউনে বেশিরভাগ মানুষ ঘরের ভেতর। বিভিন্ন প্রতিষ্ঠানও রয়েছে বন্ধ। এর মাঝেও অস্বাস্থ্যকর রাজধানী ঢাকার বাতাস। এতটাই খারাপ যে প্রত্যেক নাগরিক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। সপ্তাহব্যাপী লকডাউনের মাঝখানে দু-একদিন উন্নতি হয়েছিল ঢাকার বায়ুমানের। কিন্তু ফের অবনতি হয়েছে ঢাকার বাতাসের।

বুধবার রাত ৯ টায় সর্বশেষ হালনাগাদ করা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার স্কোর ছিল ১৬৯। বাতাসের এই গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে শ্রেণিবিন্যাস করা হয়েছে। কারণ, একিউআই স্কোর যখন ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকে, তখন বাতাসের গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এর অর্থ ঢাকার বাসিন্দারা প্রত্যেকেই এখন স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন।

তাছাড়া সংবেদনশীল ব্যক্তিরা আরো মারাত্মক সমস্যা ভোগ করতে পারেন।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) হলো বাতাসের গুণগত মানের নিত্যদিনের একটি সূচক।এর মধ্য দিয়ে জনগণকে জানানো হয় যে, তারা একটি নির্দিষ্ট শহরে কতটা পরিষ্কার বা দূষিত বাতাসের মধ্যে বসবাস করছেন। এতে তাদের শরীরে কি প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে সে বিষয়েও জানান দেয়া হয়।

-জেডসি