ঢাকা, রবিবার ০১, আগস্ট ২০২১ ১০:০৮:২৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ লকডাউনে আটকেপড়া পোশাক শ্রমিকরা চাকরি হারাবে না দেশে একদিনে করোনায় ২১৮ মৃত্যু, নতুন আক্রান্ত ৯৩৬৯ ডেল্টার নতুন ধরনে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম শিল্পকারখানা খোলার খবরে ঢাকামুখী মানুষের ঢল হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা

প্রথমবার উইম্বলডনের শিরোপা জিতলেন অ্যাশলে বার্টি

খেলাধুলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৫৬ পিএম, ১১ জুলাই ২০২১ রবিবার

প্রথমবারের উইম্বলডনের শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়ান তারকা অ্যাশলে বার্টি।

প্রথমবারের উইম্বলডনের শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়ান তারকা অ্যাশলে বার্টি।

ক্যারোলিন প্লিসকোভাকে ফাইনালে পরাজিত করে প্রথমবারের উইম্বলডনের শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়ান তারকা অ্যাশলে বার্টি। অল ইংল্যান্ড ক্লাবের ফাইনালে বিশ্বের ১৩তম বাছাই চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে ৬-৩, ৬-৭ (৪/৭), ৬-৩ গেমে পরাজিত করে শিরোপা ঘরে তুলেন ২৫ বছর বয়সী বিশ্বের এক নম্বর তারকা বার্টি।
২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেন বিজয়ী বার্টি ম্যাচ শেষে বলেছেন, ‘ক্যারিয়ার শুরু করার পর দীর্ঘ সময় লেগেছে উইম্বলডন জেতার স্বপ্ন দেখতে এবং সবাইকে বলতে। আমি কাল রাতে খুব একটা ঘুমাতে পারিনি। নানা প্রশ্ন আমার মাথায় ঘুরপাক খেয়েছে।’
২০১২ সালের পর এই প্রথমবারের মত নারীদের উইম্বলডন ফাইনালে তিন সেটের লড়াই হলো। সে বছর তিন সেটের লড়াইয়ে পোল্যান্ডের আগনিয়েস্কা রাদাওয়ানাস্কাকে পরাজিত করে শিরোপা জিতেছিলেন সেরেনা উইলিয়ামস। এছাড়া ২০১৬ সালে সেরেনার পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় হিসেবে বার্টি উইম্বলডনের শিরোপা জয় করার কৃতিত্ব দেখালেন।
প্রতিপক্ষের বিপক্ষে প্রথম সেটেই ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে বার্টি নিজেকে শিরোপা দাবীদার করে তুলেছিলেন। প্রথম ১৪ পয়েন্ট দুর্দান্ত গতিতে জিতে এই অস্ট্রেলিয়ান নিজের যোগ্যতার প্রমান দেন। তবে দ্বিতীয় সেটে দারুনভাবে ফিরে আসেন ২৯ বছর বয়সী প্লিসকোভা। এই সেটে ৬-৫ গেমে এগিয়ে থাকার পর ম্যাচ জয়ী গেমে সার্ভিসের সময় বার্টিকে প্রথমবারের মত ব্রেক করেন প্লিসকোভা। এরপর টাইব্রেকে প্লিসকোভা সেটটি জিতে নিলে তৃতীয় সেটের লড়াইয়ে মুখোমুখি হয় দুই শীর্ষ তারকা। শেষ সেটে বার্টি ২-০ গেমে এগিয়ে থাকলেও পরপর দুটি ভুলে আবারো পিছিয়ে পড়ার শঙ্কায় পড়েন। কিন্তু সব কিছুকে পিছনে ফেলে এক ঘন্টা ৫৬ মিনিটের লড়াইয়ে শেষ পর্যন্ত শিরোপা দেখা পান বার্টি।
গত মাসে ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় রাউন্ডে কোমরের ইনজুড়িতে পড়ায় মাঝপথেই ম্যাচ থেকে বেরিয়ে আসতে বাধ্য হয়েছিলেন বার্টি। যে কারনে উইম্বলডনের শিরোপাটা তার কাছে আরো বেশি স্পেশাল ছিল। মার্গারেট কোর্ট ও এভানে গুলাগং কলির পর তৃতীয় অস্ট্রেলিয়ান নারী খেলোয়াড় হিসেবে উইম্বলডনের শিরোপা পেলেন বার্টি।
প্লিসকোভার জন্য অবশ্য এই পরাজয়টা সত্যিই হতাশার ছিল। বিশ্বের সাবেক এই এক নম্বর খেলোয়াড় ২০১৬ সালের ইউএস ওপেনের ফাইনালেও তিন সেটের লড়াইয়ে অ্যাঞ্জেলিক কারবারের কাছে পরাজিত হয়েছিলেন। তারপর এই প্রথমবারের মত কোন গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছিলেন প্লিসকোভা।