ঢাকা, শুক্রবার ২৫, সেপ্টেম্বর ২০২০ ১৬:১৮:৫১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনায় প্রাণ গেল আরও ২১ জনের বঙ্গবন্ধুর দেখানো পথেই সরকার কূটনীতি পরিচালনা করছে: প্রধানমন্ত্রী ভারত-বাংলাদেশ সম্পর্ক দেনা-পাওনার ঊর্ধ্বে: রীভা গাঙ্গুলি করোনা-প্রাকৃতিক দুর্যোগের সংকটে বিশ্বের ৫ কোটি মানুষ: রেডক্রস আগামী বছরের শুরুতে মিলবে সিনোভ্যাকের করোনা ভ্যাকসিন বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৯ লাখ ৮১ হাজার

বায়ুদূষণে গড় আয়ু কমছে ২ বছর: গবেষণা

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৫ পিএম, ৯ আগস্ট ২০২০ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বায়ুদূষণে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু প্রায় ২ বছর হ্রাস পেয়েছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি) পরিচালিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের তথ্য বিশ্লেষণে এমনটি দেখা গেছে।

বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের জন্য বায়ু দূষণ একটি বড় হুমকি এবং বৈশ্বিক করোনাভাইরাস মহামারির মধ্যে গবেষকরা প্রাথমিকভাবে কোভিড-১৯ সম্পর্কিত মৃত্যু এবং বায়ুদূষণের মধ্যে একটি ইতিবাচক পারস্পরিক সম্পর্ক চিহ্নিত করেছেন।

বিশ্লেষণে বলা হয়েছে, কোভিড-১৯-এর আগেও বায়ু দূষণ মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় ঝুঁকি ছিল এবং শক্তিশালী ও টেকসই পদক্ষেপ গ্রহণ করা না হলে করোনা পরিস্থিতির পরও এ ঝুঁকি থাকবে। যক্ষ্মা, এইচআইভি বা এইডস ও ধূমপানের চেয়েও অনেক ক্ষেত্রে মানুষের আয়ু কমানোতে বেশি প্রভাব ফেলে বায়ুদূষণ।

এ দূষণ দক্ষিণ-পূর্ব এশিয়ায় একটি গুরুত্বপূর্ণ উদ্বেগ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের প্রায় এক চতুর্থাংশ মানুষ বাস করে দক্ষিণ এশিয়ার চারটি দেশ- বাংলাদেশ, ভারত, নেপাল এবং পাকিস্তানে। যা বিশ্বের সবচেয়ে দূষিত দেশগুলোর মধ্যে অন্যতম।

দুই দশক আগের তুলনায় এখন দূষণের মাত্রা ৪৪ শতাংশ বেড়ে যাওয়ায় এসব দেশে বসবাসরত মানুষের গড় আয়ু পাঁচ বছর কমেছে।

-জেডসি