ঢাকা, রবিবার ২৬, মে ২০২৪ ২১:৫৪:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৮ লাখের বেশি মানুষ আশ্রয় কেন্দ্রে এসেছেন যেসব জেলায় ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা ঘূর্ণিঝড় রেমাল: দুই সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দুপুরে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের ১০ নির্দেশনা ঘূর্ণিঝড় রেমাল: ১০ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা ১৮ জেলায় আঘাত হানতে পারে রেমাল: দুর্যোগ প্রতিমন্ত্রী

বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:২৮ এএম, ১০ এপ্রিল ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সাহিত্যজগতের সম্মানজনক ম্যান বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সংক্ষিপ্ত এ তালিকায় স্থান পেয়েছে ছয়টি বই। মঙ্গলবার (৯ এপ্রিল) বুকারের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেখা যায়, এতে আর্জেন্টিনার সেলভা আলমাদার লেখা ও অ্যানি ম্যাকডারমটের অনুদিত ‘নট আ রিভার’ বইটি স্থান পেয়েছে। এছাড়া কায়রোস উপন্যাসের জন্য তালিকায় স্থান পেয়েছেন জার্মান লেখক জেনি এরপেনবেক। বইটি অনুবাদ করেছেন মাইকেল হফম্যান।

তালিকায় আরও যে বইগুলো স্থান পেয়েছে তাহলো ব্রাজিলের ইটামার ভিয়েরা জুনিয়রের লেখা ও জনি লরেঞ্জের অনুদিক ‘ক্রুকড প্লো’, দক্ষিণ কোরিয়ার হোয়াং সোক ইয়ংয়ের লেখা ও সোরা কিম রাসেল এবং ইয়ংজাই জোসেফাইন অনুদিত ‘ম্যাটার ২-১০’, নেদারল্যান্ডের জেন্টে পোস্টহুমার লেখা ও সারাহ টিমার হার্ভের অনুদিত ‘হোয়াট আই উড র‌্যাদার নট থিংক অ্যাবাউট’ এবং সুইডেনের ইয়ো জেনবার্গের লেখা ও রাইরা ইউসেফসনে অনুবাদ করা ‘দ্য ডিটেইলস’।

প্রসঙ্গত, ২০০৫ সালে সাহিত্যে সম্মানিত এ পুরস্কারের প্রবর্তন করা হয়েছে। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত, কিংবা বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের ইংরেজিতে অনূদিত বই এ পুস্কারের জন্য বিবেচিত হয়। এ পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড। যা লেখক ও অনুবাদকের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয়।

আগামী ২১ মে লন্ডনের টেট মর্ডানে আন্তর্জাতিক বুকার পুরস্কার ২০২৪ বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।