ঢাকা, মঙ্গলবার ০৯, মার্চ ২০২১ ১৬:৫০:০০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনায় আরও ১৩ জনের প্রাণহানি, শনাক্ত ৯১২ ভারত-বাংলাদেশের বাণিজ্য বাড়াবে মৈত্রী সেতু: প্রধানমন্ত্রী গিনিতে বিস্ফোরণে নারী-শিশুসহ নিহত ৯৮ ফতুল্লায় গ্যাস বিস্ফোরণে একই পরিবারের দগ্ধ ৫ ব্রিটেনে বছরে সহিংসতার শিকার ১৫ লাখের বেশি নারী

ভোলায় প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছে ৫২০ পরিবার

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২১ সোমবার

ভোলায় প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছে ৫২০ পরিবার

ভোলায় প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছে ৫২০ পরিবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলায় প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার ঘর পাচ্ছে ৫২০ ভূমিহীন ও গৃহহীন পরিবার।

যাদের কোনো ঘর ও জমি নেই, এমন পরিবারগুলোকে এখানে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক পরিবারকে ২ শতাংশ জমির মালিকানাসহ লিখে দেওয়া হচ্ছে দুই কক্ষের একটি বসতঘর। একইসাথে থাকছে রান্নাঘর, বাথরুম ও সামনে খোলা বারান্দা। প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এতে দারুণ খুশি অসহায় পরিবারগুলো।

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলার মোট ৫২০টি ঘরের মধ্যে সদর উপজেলায় ১৮২টি, দৌলতখান উপজেলায় ৪২টি, বোরহানউদ্দিন উপজেলায় ২৮টি, লালমোহন উপজেলায় ২০টি, তজুমদ্দিন উপজেলায় ১৮টি, চরফ্যাশন উপজেলায় ৩০টি ও মনপুরা উপজেলায় ২০০টি ঘর রয়েছে। ইতোমধ্যে এসব গৃহ নির্মাণের কাজ শেষের দিকে।

সদরের ভূমিহীন জাহানারা (৬৫) বলেন, স্বামী মারা যাওয়ার পরে ৫ সন্তান নিয়ে ঠাঁই ছিলো অন্যের জমিতে। দিনমজুর সন্তনরা বিয়ে করে অন্যত্র সংসার পাতে। সেই থেকে অন্যের বাড়িতে আশ্রয় নেন। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাকা বাড়ি ও জমি পেয়ে খুশির সীমা নেই তার। জাহানারার মতো খুশি বাকপ্রতিবন্ধী জোছনা বেগর এর পরিবারও।  তারাও প্রধানমন্ত্রীর উপহার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক বলেন, আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার, এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না। এ লক্ষ্যেই ভোলায় সরকারি খাস জায়গার ওপর ভূমিহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে ভূমিহীনদের জন্য ঘর। এখানে মাথা গোঁজার ঠাঁই পাবেন প্রায় ৫২০ পরিবার।

তিনি জানান, বাসিন্দাদের অন্যান্য সুবিধার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে বলা হয়েছে টিউবয়েল ও ড্রেনেজ ব্যবস্থা করে দেয়ার জন্য।