ঢাকা, শনিবার ১৬, জানুয়ারি ২০২১ ১২:১৩:৩৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আজ দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় ভোট আবারও বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি দেশে ২৪ ঘন্টায় করোনায় আরও ১৩ মৃত্যু, শনাক্ত ৭৬২ ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: নিহত বেড়ে ৩৪, আহত ৬৩৭ বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়াল

শীতে খান আমলকি, জেনে নিন উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩১ এএম, ৪ জানুয়ারি ২০২১ সোমবার

শীতে খান আমলকি, জেনে নিন উপকারিতা

শীতে খান আমলকি, জেনে নিন উপকারিতা

শীতকালে রোজ দুটো করে আমলকি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ আমলকি খেলেই চুলের জেল্লা বৃদ্ধি, রুক্ষতা কমানো, ত্বকের উজ্জ্বলতা, পেটের গোলযোগ দূর, শরীর চাঙ্গা হবে।  সকালে কাঁচা আমলকি, বা ভাতে সেদ্ধ  করে আমলকি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কী গুণ আছে আমলকির?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আমলকি। ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকার জন্য বিপাকের হার বাড়ে। ভাইরাল এবং ব্যাক্টেরিয়াল আক্রমণের জন্য সর্দি কাশির সঙ্গে যুঝতে সাহায্য করে।

আমলকিতে প্রচুর পরিমাণে ক্রোমিয়াম থাকায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।  ওষুধের পাশাপাশি রোজ দুটো করে আমলকি ডায়েটে রাখতে পারেন।

ভিটামিন সি-তে ভরপুর এই ফল। কমলালেবুর চেয়ে অনেক গুণ বেশি ভিটামিন সি রয়েছে আমলকীতে। শরীরের কর্মক্ষমতা বাড়িয়ে ব্যাথা বেদনা কমিয়ে দেয়।  এক গ্লাস জলে দু চামচ আমলকি বেটে, দু’চামচ মধু দিয়ে খেলে সর্দি কাশিতে খুব আরাম হয়।

চুল এবং ত্বকের স্বাস্থ্য মজবুত রাখে আমলকি। চুলের গোড়া মজবুত করে পাশাপাশি খুস্কি দূর করে। আমলকি হজম শক্তি বাড়ায়। কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটি দূর করে। তাই আর দেরি নয়, আজ থেকেই নিয়ম করে গ্রহণ করুন আমলকি।