ঢাকা, মঙ্গলবার ১৬, এপ্রিল ২০২৪ ১৯:৪৯:৫৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রাজধানীতে ফিরেছেন ২১ লাখেরও বেশি সিমধারী ভাসানটেকে আগুন: মায়ের পর মারা গেলেন মেয়েও ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ রাজধানীতে ফিরছে মানুষ লক্ষ্মীপুরে ঘরে ঢুকে নারীকে কুপিয়ে হত্যা ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু

অস্ট্রেলিয়ায় দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৩ পিএম, ২৮ জুলাই ২০২০ মঙ্গলবার

অস্ট্রেলিয়ায় দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

অস্ট্রেলিয়ায় দাবানলে ৩০০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত

অস্ট্রেলিয়ায় ২০১৯-২০ সালে আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়ংকর দাবানলে প্রায় ৩০০ কোটি প্রাণী মারা গেছে অথবা বাস্তুচ্যুত হয়েছে। আজ মঙ্গলবার প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য জানা গেছে।

অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এই সমীক্ষায় বলা হয়, এ বন্যপ্রাণীদের মধ্যে রয়েছে ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী প্রাণী, ২ কোটি ৪৬ লাখ সরীসৃপ, ১৮ কোটি পাখি এবং ৫ কোটি ১০ লাখ ব্যাঙ।

এই গবেষণা পত্রের অন্যতম লেখক ক্রিস ডিকম্যান বলেন, আগুনে পুড়ে ঠিক কত প্রাণী মারা গেছে বলা যাচ্ছে না। তবে আগুন থেকে যত প্রাণী পালাতে পেরেছিল খাদ্যাভাব, বাসস্থানের অভাব এবং শিকারীদের কাছ থেকে তাদের বেঁচে থাকার সংখ্যা খুব বেশি নয়।

২০১৯ সালের শেষ দিকে এবং ২০২০ সালের শুরুতে অস্ট্রেলিয়ার খরাপ্রবণ বনভূমির ১ লাখ ১৫ হাজার বর্গ কিলোমিটার (৪৪ হাজার বর্গ মাইল) এলাকা পুড়ে গেছে। এতে ৩০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। এছাড়া পুড়েছে কয়েক হাজার ঘরবাড়ি।

বিজ্ঞানীরা বলেছেন, অস্ট্রেলিয়ার আধুনিক ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় জুড়ে এই দাবানলে জলবায়ু পরিবর্তনে মারাত্মক বিরূপ প্রভাব ফেলেছে।