ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১২:১০:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

এক বছরে ৫০ হাজার কোটি টন বরফ গলেছে গ্রিনল্যান্ডে: গবেষণা

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৫ পিএম, ২১ আগস্ট ২০২০ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

এক বছরে ৫৩২ বিলিয়ন টন বরফ গলে গেছে গ্রিনল্যান্ড থেকে! অর্থাৎ ৫০ হাজার কোটি টনের বেশি বরফ! উষ্ণায়নের জেরে বরফ গলে যাওয়া এবং সারা পৃথিবীর সমুদ্রের জলতল বেড়ে যাওয়ার আশঙ্কার কথা আরও প্রকট হল সাম্প্রতিক রিপোর্ট সামনে আসার পরেই। সহজ করে বললে, প্রতিদিন ৩০ লক্ষ টন জলের পরিমাণ বাড়ছে সমুদ্রগুলিতে যার অর্থ, প্রতি সেকেন্ডে ছ’টি করে অলিম্পিকের পুলের সমান জল বাড়ছে পৃথিবীতে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বরফ গলার যে মডেল আশঙ্কা করা হয়েছিল, মেরুপ্রদেশের বরফ তার চেয়েও অনেক বেশি দ্রুত গলছে। গত বছরই গ্রিনল্যান্ডের একটি তিন কিলোমিটার দীর্ঘ বরফের ব্লক ভেঙে পড়েছিল। এর ফলে গত বছর স্বাভাবিকের চেয়ে চল্লিশ শতাংশ বেশি বেড়েছিল জলতল।

গত কয়েক বছর ধরেই গ্রীষ্মের মাসগুলোতে তাপমাত্রার এত দ্রুত পরিবর্তন হচ্ছে, যার ফলে জলবায়ু মডেলের চেয়ে দ্রুত সমস্ত বরফ অদৃশ্য হওয়ার আশঙ্কা রয়েছে। সম্প্রতি ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিনকন তাদের গবেষণায় জানিয়েছে, শুধু গ্রিনল্যান্ডের বরফ গলার কারণেই ২১০০ সাল নাগাদ বিশ্বের সমুদ্রস্তরের উচ্চতা ১০ থেকে ১২ সেন্টিমিটার বৃদ্ধি পাবে।

সমীক্ষায় যুক্ত অন্যতম গবেষক এবং প্রফেসর জেনস হেসেলবেজার্গ ক্রিস্টেনসেন এক বিবৃতিতে বলেন, “আমরা স্পষ্ট বুঝতে পেরেছি, সমুদ্রের নিকটতম বায়ুমণ্ডলে তাপমাত্রা বাড়ছে, যে কারণে মেরুর বরফ দ্রুত গলছে।”

গবেষকদের এই রিপোর্ট জুলাইয়ের শেষে নেচার ম্যাগাজিনে প্রকাশিতও হয়েছে। এতে বলা হয়, আর্কটিক মহাসাগরে তাপমাত্রা অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, যা আগের বরফ যুগে দেখা গেছে। গ্রিনল্যান্ডের বরফস্তরে ৪০ থেকে ১০০ বছরে কয়েক দফায় ১০ থেকে ১২ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

চলতি বছর ফেব্রুয়ারির শুরুতেই উত্তর মেরুর পূর্বাংশ অস্বাভাবিক উষ্ণ হয়ে উঠেছে এবং তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২০ ডিগ্রি সেন্টিগ্রেডের উপরে উঠেছে বলেও জানা গেছে। তার কিছুদিন আগেই উত্তর মেরুতে গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ বরফ জমা হয়েছিল। অথচ ১০-১২ দিন পরেই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২০ ডিগ্রি সেন্টিগ্রেডের উপরে উঠেছে। এমনই পরিস্থিতি, যেন মনে হচ্ছে আমরা পৃথিবীর বরফহীন যুগের প্রথম ধাপে পৌঁছে যেতে চলেছি! সূত্র: দ্য ওয়াল

-জেডসি