ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৯:৫৩:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

করোনা সংক্রমণরোধে রসুন কতটা কার্যকর

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪৫ পিএম, ২৭ মার্চ ২০২০ শুক্রবার

করোনা সংক্রমণরোধে রসুন কতটা কার্যকর

করোনা সংক্রমণরোধে রসুন কতটা কার্যকর

সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। মানুষ বনাম ভাইরাসে এক নিরব লড়াই চলছে বিশ্ব্যাপী। চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি ইতিমধ্যে কেড়ে নিয়েছে অসংখ্য তাজা প্রাণ।

চীনের এই ভাইরাসটি হানা দিয়েছে বাংলাদেশেও। দেশে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ৪৮ জন। আর এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচজন। ফলে ভাইরাসটি নিয়ে সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে।

এই ঘাতক ভাইরাস থেকে বাঁচতে অনেক চেষ্ট করছে বিশ্ববাসী। এই আতঙ্কের মধ্যেও তৈরি হচ্ছে নানা গুজব। কথা উঠেছে, রসুন কি করোনার সংক্রমণ প্রতিরোধে কার্যকারি ভূমিকা রাখে? অনেকেই তা বিশ্বাস করে রসুন খাচ্ছেন নিয়মিত। আসলেই কি তাই?

এ প্রসঙ্গে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এর পক্ষ থেকে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে রসুন কার্যকর- এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

রসুন একটি উপকারি খাবার, যার কিছু জীবাণুনাশক গুণাগুণ থাকতে পারে। তবে এটি যে করোনাভাইরাস প্রতিরোধ করবে এমনটা প্রমাণিত নয় বলে জানায় আইইডিসিআর।