ঢাকা, রবিবার ২৮, এপ্রিল ২০২৪ ২৩:৩৮:৪১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, অনলাইনে ক্লাস দাবি হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

কি কি সেবা মিলবে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:০১ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পথচলা শুরু হয়েছে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের। সব জটিল রোগের চিকিৎসা এক ছাদের নিচ থেকে দেয়ার প্রত্যয় নিয়ে এই হাসপাতালের নির্মাণ।

রাজধানীর শাহবাগে বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালটি ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই হাসপাতালের পথচলার মধ্য দিয়ে চিকিৎসাসেবায় ভোগান্তি কমার পাশাপাশি বিদেশমুখী রোগীর সংখ্যা কমে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে। তবে জানেন কি? কি কি সেবা দেয়া হবে সুপার এই স্পেশালাইজড হাসপাতালে?

চলুন জেনে নিই সুপার স্পেশালাইজড হাসপাতালের সেবা সম্পর্কে-

কি আছে এই হাসপাতালে-

দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় নির্মিত ৭৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের মধ্যে ১০০টি সিট ইমারজেন্সি এন্ড এক্সিডেন্ট। ১০০ বেডের আইসিইউ। থাকছে অত্যাধুনিক ১০ টি অপারেশন থিয়েটর। আইসিইউ ১০০ বেডের । কেবিনে আছে ৬৪টি; এর মধ্যে রয়েছে ৬টি ভিভিআইপি কেবিন, ২৩টি ভিআইপি কেবিন। বাকিগুলো ডিলাক্স কেবিন। বিভিন্ন বিভাগ, ডিসিপ্লিন নিয়ে থাকবে বিশ্বমানের পাঁচটি সেন্টার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা সেবার আধুনিক এ হাসপাতালটিতে থাকবে ‘নিওমেটিক পাত ওয়েব সিস্টেম’। এর মাধ্যমে ব্লাড ও প্যাথলজিক্যাল যে কোন বস্তু অনায়াশে আদান প্রদান করা যাবে ল্যাবরেটরিতে। এতে করে কোনও লোকবলের প্রয়োজন হবে না। এ নিওমটিক টিউবসিস্টেমের মাধ্যমে ব্লাড ও প্যাথলজিক্যাল স্যাম্পল চলে যাবে ল্যাবরটরিতে।

এক ছাদের নিচে সব সুবিধা

সেন্টার বেইজড হাসপাতাল। মানে হচ্ছে, এক হাসপাতালের মধ্যেই এক একটা সেন্টারে আলাদা আলাদা চিকিৎসা ব্যবস্থা। ফলে রোগীর এক সমস্যা থেকে অন্য কোন সমস্যায় পড়ে গেলে সঙ্গে সঙ্গে তার ওই চিকিৎসা দেয়া সম্ভব হবে। এতে করে রোগীকে দ্রুত চিকিৎসা দেয়া সম্ভব হবে।

এ ব্যপারে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, উন্নতমানের চিকিৎসা সেবা দেয়ার ফলে হাসপাতালের কিছুটা খরচ বেড়ে যাবে। অন্যান্য সরকারি হাসপাতাল থেকে হয়তো সামান্য খরচ বেশি হবে। তবে কর্পোরেট হাসপাতালের মতো খরচ বহন করতে হবে না।

ভবিষ্যৎ পরিকল্পনা

অধ্যাপক শারফুদ্দিন বলেন, ভবিষ্যতে রোবটিক সার্জারি সিস্টেম,ন্যানো টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যা চতুর্থ শিল্প বিপ্লবের একটি অংশ, ভবিষ্যতে এসব প্রযুক্তি এ হাসপাতালে নিয়ে আসা হবে। এছাড়াও হাসপাতালটি উদ্বোধনের পর দেশিয় চিকিৎসকদের পাশাপাশি দু’বছর কোরিয়ার ৫৬ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন।

বৈদেশিক মুদ্রা আয় নিয়ে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা সেবা দিয়ে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত প্রতি বছর দুই বিলিয়ন ডলার আয় করে। আমরাও এই অত্যাধুনিক হাসপাতালের মাধ্যমে বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বিদেশি নাগরিকদের উন্নতমানের চিকিৎসা সেবা দিতে পারবো, ফলে আয় হবে বৈদেশিক মুদ্রা। এতে করে পার্শ্ববর্তী দেশ (শ্রীলঙ্কা, নেপাল, ভুটান,মালদ্বীপ) থেকে রোগী পাওয়া সম্ভব হবে। ফলে আয় হবে বৈদেশিক মুদ্রা।