ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১০:২৩:৩৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায়

চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী আর নেই

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:১০ পিএম, ৯ অক্টোবর ২০২২ রবিবার

একুশে পদকজয়ী চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। ছবি: সংগৃহীত

একুশে পদকজয়ী চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। ছবি: সংগৃহীত

একুশে পদকজয়ী চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী (৮৫) আর নেই। আজ রোববার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার দুপুরে তার মৃত্যু হয়।

সমরজিৎ রায়ের ছেলে সুরজিৎ রায় চৌধুরী বলেন, ‘হৃদরোগ আর ফুসফুসের জটিলতায় ভুগছিলেন তার বাবা।গত ৫ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১২ সেপ্টেম্বর উনাকে বাসায় নিয়ে আসি, তার তিন দিন পর ১৫ সেপ্টেম্বর আবার হাসপাতালে ভর্তি করতে হয়। আজ দুপুর ২টা ৪০ মিনিটে চিকিৎসক জানালেন, উনি আর নেই।’

তিনি জানান, পরিবারের সবাই হাসপাতালে আসার পর শেষকৃত্যসহ অন্যান্য আনুষ্ঠানিকতার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত হবে।

শিল্পী সমরজিৎ রায় চৌধুরী ১৯৩৭ সালে কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি তৎকালীনস সরকারি আর্ট ইনস্টিটিউট (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে গ্রাফিক ডিজাইনে স্নাতক শেষ করেন।

স্নাতক শেষ করে চারুকলা অনুষদেই শিক্ষকতায় যোগ দেন সমরজিৎ, ৪৩ বছর সেই দায়িত্ব পালন করে ২০০৩ সালে অধ্যাপক হিসেবে অবসরে যান। এরপর ২০১০ সাল পর্যন্ত শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে কাজ করেন।

১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের সংবিধান লেখার পর অলংকরণের জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল, যার প্রধান ছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। এই কমিটির সদস্য হিসাবে কাজ করেছিলেন সমরজিৎ রায়। ২০১৪ সালে শিল্পকলায় একুশে পদক লাভ করেন তিনি।