ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ১৭:১১:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বজ্রপাতে বসতঘরে আগুন, ঘুমের মধ্যে মা-ছেলের মৃত্যু এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আজ থেকে স্কুল কলেজ খোলা সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎ বিচ্ছিন্ন সিলেট ৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

নতুন ধারার শক্তিশালী নারী আন্দোলন গড়ে তোলার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:২৫ পিএম, ৪ এপ্রিল ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ২০২৩ পালন উপলক্ষ্যে ‘সংবাদ সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান’ হয়েছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় ‘অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি’ প্রতিপাদ্যে সংগঠনের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে অনুষ্ঠানমালা হয়।
শুরুতে সংগঠনের জাতীয় পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন সাধারণ সম্পাদক মালেকা বানু।  পতাকা উত্তোলন শেষে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সংবাদ সম্মেলনে ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর ঘোষণা পাঠে যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম নারীর অগ্রগতির সামগ্রিক প্রেক্ষাপট, জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা, বিভিন্ন শ্রেণীর নারীর অধিকারহীনতা ও বৈষম্য ও বঞ্চনার দিকগুলি উল্লেখ করে বলেন, মহিলা পরিষদ তার কার্যক্রম ও কর্মসূচিতে এই সকল ক্ষেত্রগুলি ধারণ করবে। এসময় তিনি অন্তর্ভুক্তিমূলক সংগঠন ও আন্দোলন গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। 

তিনি আরো বলেন, বর্তমান শতাব্দীর নতুন ধারার সমাজ বিকাশে নারীদের জীবনে নতুন নতুন চ্যালেঞ্জ, নতুন চাহিদা এবং নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে নারীদের পরিবর্তিত চাহিদা ও সম্ভাবনাকে বিবেচনায় নিয়ে নতুন ধারার শক্তিশালী নারী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় মহিলা পরিষদের মত স্বেচ্ছাসেবী সংগঠনের ৫৩ বছর ধরে কর্মকাণ্ড পরিচালনা করা অত্যন্ত গৌরবের। এই দীর্ঘ সময়ে নারী আন্দোলনকে সংগঠিত করে সংগঠনের পথ চলা সরলরৈখিক ছিলো না। বাংলাদেশ মহিলা পরিষদ নিজস্ব লক্ষ্য বাস্তবায়নে দৃঢ়বদ্ধ থেকে কর্মসূচি পরিচালনা করে চলেছে। সমগ্র বিশ্বে তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির সাথে মানবাধিকারের ধারণা, সমতার ধারণা পাল্টে যাচ্ছে; সংকুচিত হচ্ছে বাকস্বাধীনতা ও নাগরিক অধিকার স্বার্থান্বেষী মানুষের ক্ষমতার অপব্যবহারের কারণে। এমন পরিস্থিতিতে নারী-পুরুষের সমতাকে নিশ্চিত ও টেকসই করতে আগামী দিনের নারী আন্দোলনের করণীয় নির্ধারণের উপর গুরুত্বারোপ করেন তিনি।

মডারেটরের বক্তব্যে সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীর জীবনে যতই সংকট থাক তা ভেঙে এগিয়ে যেতে দৃঢ় অবস্থানে থাকা নারীর চারিত্রিক বৈশিষ্ট্যই। নারী অধিকার প্রতিষ্ঠার দৃঢ়তা নিয়ে কিভাবে এগিয়ে যাবে তা নারী আন্দোলনের ভাবনা হওয়া উচিত। 

সংবাদ সম্মেলনে সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম। সংবাদ সম্মেলন শেষে সংগঠনের