ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৬:১৬:৫৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

বর্ষায় মশার উপদ্রব থেকে বাঁচতে ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩৩ পিএম, ২৯ আগস্ট ২০২০ শনিবার

বর্ষায় মশার উপদ্রব থেকে বাঁচতে ঘরোয়া উপায়

বর্ষায় মশার উপদ্রব থেকে বাঁচতে ঘরোয়া উপায়

এখন ভাদ্র মাস বছরের এই সময়ে অতিরিক্ত গরম পড়ে এবং বর্ষা এলেই মশার উপদ্রবও বাড়তে থাকে। এছাড়া এই সময়টা ডেঙ্গুর প্রাদুর্ভাবও বেশি থাকে। তাই একটাও মশা যাতে না কামড়ায়, সব সময় সতর্ক থাকতে হয়।

জেনে নিন এমনই দুটি প্রাকৃতিক, ঘরোয়া কার্যকরী উপায়, যেগুলোর সাহায্যে সহজেই মশার উপদ্রব থেকে মুক্তি পাওয়া সম্ভব।

কর্পূরের ব্যবহার : কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনো ওষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূরের ট্যাবলেট কিনে আনতে পারেন। একটি কর্পূরের টুকরো একটি ছোট পাত্রে রেখে সেটি পানি দিয়ে রাখুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে। দু’দিন পর পাত্রের পানি পরিবর্তন করুন। পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপড়ের উপদ্রব থেকেও মুক্তি পাবেন।

লেবু ও লবঙ্গের ব্যবহার : একটি গোটা লেবু দুই টুকরো করে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা করে লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে লবঙ্গ গেঁথে দিন। পরে লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁসবে না একেবারেই। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশার ঘরে ঢোকার পথ বন্ধ হবে।