ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ১৯:১৪:০৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বজ্রপাতে বসতঘরে আগুন, ঘুমের মধ্যে মা-ছেলের মৃত্যু এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আজ থেকে স্কুল কলেজ খোলা সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎ বিচ্ছিন্ন সিলেট ৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

বিজনেস সামিট নিয়ে যা বললেন রুবাবা দৌলা

নিজস্ব প্রতিবেদকঃ | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:১৫ এএম, ৬ মার্চ ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

স্বাধীনতা যুদ্ধে ভেঙে পড়া অর্থনীতির বাংলাদেশ তার অর্জনে-গর্জনে বিশ্ব দরবারে এখন শক্ত অবস্থানে। ২০৪১ সালের মধ্যে উন্নয়নের শিখরে উঠতে চায় লাল সবুজের বাংলাদেশ। লক্ষ্য ট্রিলিয়ন ডলারের অর্থনীতির সক্ষমতা অর্জন। এমন বাস্তবতায় প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে দেশে প্রথমবারের মতো বিজনেস সামিট আয়োজন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সামিট হবে আগামী ১১ থেকে ১৩ মার্চ। এই সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে বাংলাদেশ বিজনেস সামিটে সব দেশের ব্যবসায়ীদের অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন ওরাকল বাংলাদেশ, নেপাল এবং ভুটানের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা।

তিনি জানান, আগামী দশকের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য বাংলাদেশিরা একটি মহাপরিকল্পনা নির্ধারণ করছে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের একটি উন্নত দেশে পরিণত হওয়ার আশা করছি আমরা। ডিজিটাল বাংলাদেশের রূপকল্পের সঙ্গে, আমরা দেখেছি যে গত এক দশকে বাংলাদেশ কীভাবে ত্বরান্বিত হয়েছে।

রুবাবা দৌলা বলেছেন, সামনের দিকে আমরা এখানে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উন্মুখ। আর সে জন্য আমি বিশ্বাস করি, এই বিশেষ ব্যবসায়িক শীর্ষ সম্মেলন একটি খুব সময়োপযোগী উদ্যোগ হতে চলেছে। কারণ, তারা বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানাচ্ছেন এবং সরকারি-বেসরকারি খাতগুলোকে অর্থনীতিতে সহায়তা করার জন্য এগিয়ে আসার জন্য আহ্বান করছেন।


ওরাকল এই কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর জানান, আমি মনে করি, এই বিশ্বের যেকোনো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ডিজিটাল তথ্য কাঠামোর ওপর ফোকাস করা গুরুত্বপূর্ণ। আমাদের একটি বিশাল জনসংখ্যা রয়েছে, আমাদের জনসংখ্যার প্রায় ৪৪ শতাংশ ২৫ বছরের কম বয়সী। এটি আমাদের সহায়তা এবং আমরা বাংলাদেশে একটি জ্ঞান অর্থনীতি গড়ে তুলতে জ্ঞান প্রদানের জন্য উন্মুখ হতে চলেছে। তাই, আমি এই শীর্ষ সম্মেলনের জন্য অপেক্ষা করছি। এফবিসিসিআই’র জন্য শুভকামনা জানাই এবং সবাইকে বাংলাদেশে আসার জন্য ও বিনিয়োগ করার জন্য আমন্ত্রণ জানাই।

এদিকে এফবিসিসিআই সূত্রে জানা গেছে, দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক এবং নীতি-নির্ধারকদের নিয়ে সামিটে তিনটি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি মিটিং, নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনের সুপারিশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

‘বাংলাদেশ বিজনেস সামিট’-এর পাশাপাশি আয়োজন করা হবে ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’র। বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের সম্ভাবনাময় খাতগুলো এ প্রদর্শনীতে তুলে ধরা হবে। তার মধ্যে রয়েছে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক ও পাটসহ বিভিন্ন সেক্টর। এ ছাড়াও দেশের অর্থনীতিতে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ একাধিক ব্যক্তিকে বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে। সম্মাননার মনোনয়নের জন্য অর্থনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ীদের সমন্বয়ে বিশেষ জুরি বোর্ড গঠন করা হয়েছে। তারা ইতোমধ্যে কাজ শুরু করেছেন।

বিজনেস সামিট উপলক্ষে দেশের ব্যবসা পরিবেশ, বিনিয়োগের সুযোগ এবং টেকসই উন্নয়নের ওপর প্রচারণা চালাবে মার্কিন ক্যাবল টিভি চ্যানেল সিএনএন। সামিটে সিএনএনের বিজনেস এডিটর-অ্যাট-লার্জ রিচার্ড কোয়েস্টের সঙ্গে আলোচনায় যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সহযোগিতায় এই সামিট অনুষ্ঠিত হবে। এই আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার হিসেবে থাকছে আরটিভি।