ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৬:৩৬:৫৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

যেভাবে ফল-সবজি ভাইরাসমুক্ত করবেন

ফিচার ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৪৪ পিএম, ২৫ এপ্রিল ২০২০ শনিবার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনাভাইরাসের ছোবলে সারা বিশ্ব লন্ডভন্ড। বাজার থেকে কেনা তরতাজা সবজি বা ফলমূল থেকেও ছড়াতে পারে এই ভাইরাস। কেননা আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি লেগে থাকতে পারে এতে। তাই ফলমূল বা শাকসবজিকে ভাইরাসমুক্ত রাখার চেষ্টা করতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক ফিচারে সবজি ও ফলমূল কীভাবে ভাইরাসামুক্ত করা যায় তার কিছু উপায় জানানো হয়েছে। চলুন এ পদ্ধতিগুলো জেনে নেওয়া যাক…

সর্বপ্রথম নিজের হাত ধুয়ে নিন

শাক-সবজি ধোয়ার আগে অবশ্যই সাবান দিয়ে ভালোভাবে ২০ সেকেন্ড হাত পরিষ্কার করে নিন। এরপর ফল ও সবজি ধুয়ে নিন।

পানির নিচে রেখে ধুতে হবে

বাজার থেকে কেনা সমস্ত ফল এবং শাকসবজি পানিতে ডুবিয়ে হাত দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

সাবান ব্যবহার করবেন না

সবজি বা ফলমূল ধুতে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করবেন না। শুধু পানি দিয়েই এগুলো ধুয়ে নিন। ফল বা সবজিতে পচা অংশ থাকলে বা দাগ ধরা থাকলে সেই অংশ কেটে বাদ দিন। 

ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করতে পারেন

আলু বা গাজরের ময়লা পরিষ্কার করতে ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করতে পারেন। এমন অন্যান্য শক্ত সবজি পরিষ্কার করতেও ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করতে পারেন।

পাতাযুক্ত সবজি

পাতাযুক্ত সবজি এক বাটি ঠাণ্ডা পানিতে রাখতে হবে। বাড়তি পাতা সরিয়ে কাগজের তোয়ালে দিয়ে মুছে রাখলে ভালো থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেওয়া নির্দেশনা অনুযায়ী, কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখুন। বিশেষ করে কাঁচা মাংস এবং তাজা পণ্য। এ ছাড়াও সুস্থ থাকতে প্রতিদিন কম করে ৪০০ গ্রাম ফল এবং শাকসবজি খান।