ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৫:০১:৪২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

সারাদেশে পালিত হচ্ছে ২১ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদকঃ | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪২ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়ে ছিলেন রফিক, সালাম, বরকত, সফিউর জব্বারসহ অনেকে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ভোরের আলো ফুটতেই সাধারণ মানুষের পদচারণয় মুখর হয়ে উঠে শহীদ মিনার প্রাঙ্গণ।


নরসিংদী : নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শিবপুর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য জহিরুল হক মোহন।

কিশোরগঞ্জ : আজ ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে সারাদেশের মতো কিশোরগঞ্জেও যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে। দিবসের শুরুতে একুশের প্রথম প্রহরে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত-১২টা ১ মিনিটে শহরের গুরুদয়াল সরকারি কলেজ প্রাঙ্গণে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন কিশোরগঞ্জ-১ আসনের সংসদ ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।


কুষ্টিয়া : কুষ্টিয়ায় যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এই উপলক্ষে একুশের প্রথম প্রহর মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে জেলা কালেক্টরেট চত্বরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক সাইদুল ইসলাম ও পুলিশ সুপার খায়রুল আলম। এরপর মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধারা, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বরিশাল : সারাদেশের ন্যায় বরিশালেও একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শুরু হয়। প্রথমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসনাত আব্দুল্লাহর পক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ পুষ্পস্তবক অর্পণ করেন। এর পরপরই বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, ডিআইজি এসএম আক্তারুজ্জামানসহ সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ঝালকাঠি : মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ঝালকাঠিতে নানা কর্মসূচিতে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে ঝালকাঠি কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন শিল্প মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য আমির হোসেন আমু। এরপরই জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।