ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২০:১৭:১৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

‌ব্যাংক লেনদেন সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:০৭ এএম, ১৫ নভেম্বর ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য খোলা থাকবে বিকেল ৫টা পর্যন্ত।

গত ৩ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন-ডিওএস থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হ‌য়ে‌ছে।

এর আ‌গে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে সব সরকারি, স্বায়ত্তশাসিত এবং সরকারি অধীনস্ত অফিস কার্যক্রম সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চালু ক‌রে সরকার। ওই‌দিন থে‌কে ব্যাং‌কের কার্যক্রমের প‌রিবর্তন আনা হয়। সকাল ৯টা থেকে ‌বিকেল ৫টা পর্যন্ত অ‌ফিস ও ব্যাং‌কের লেন‌দেন হয় সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

স্বাভা‌বিক সময়ে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হয়। আর ব্যাংকের অফিস চ‌লে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আর্থিক প্রতিষ্ঠান

ব্যাং‌কের মতো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেনের নতুন সময়সূ‌চি ঘোষণা ক‌রে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। ১৫ নভেম্বর থেকে আর্থিক প্রতিষ্ঠান চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

গত ২৪ আগস্ট থে‌কে এ‌তোদিন আর্থিক প্রতিষ্ঠান সকাল ৯টা থে‌কে বিকেল ৪টা পর্যন্ত কার্যক্রম চ‌লে।

স্বাভা‌বিক সময় আর্থিক প্রতিষ্ঠানের সময়সূ‌চি ছিল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আন্তঃব্যাংক চেক নিষ্পত্তি

১৫ ন‌ভেম্বর (মঙ্গলবার) থেকে নতুন সময়সূচিতে চলবে ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। এ সময়ে নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)-এই তিন প্ল্যাটফর্মের কার্যক্রম সূচি পরিবর্তন করা হয়েছে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

বিএসিএইচ-এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নিষ্পত্তি করা হয়।

নির্দেশনা অনুযায়ী, ১৫ ন‌ভেম্বর থেকে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সা‌ড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব দুপুর আড়াইটার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৪টার ম‌ধ্যে নিষ্পত্তি হ‌বে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

আরটিজিএস-এর লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল সা‌ড়ে ৩টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএস-এর মাধ্যমে বিকাল সা‌ড়ে ৪টা পর্যন্ত পরিশোধ করা যাবে।

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে বলে নির্দেশনায় বলা হয়েছে।