ঢাকা, মঙ্গলবার ২৪, নভেম্বর ২০২০ ২১:৩৯:২৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনা শনাক্ত রোগী সাড়ে ৪ লাখ ছাড়াল বিবিসির বর্ষসেরা ১০০ নারী ব্যক্তিত্বের তালিকায় রিনা ও রিমা স্কুলে ভর্তির বিষয়ে কাল শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন শেখ হাসিনা-মোদির ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৪ লাখ

অক্সফোর্ড ডিকশনারিতে ‘ওম্যান’ শব্দের নতুন সংজ্ঞা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৪৬ পিএম, ১১ নভেম্বর ২০২০ বুধবার

অক্সফোর্ড ডিকশনারিতে ‘ওম্যান’ শব্দের নতুন সংজ্ঞা

অক্সফোর্ড ডিকশনারিতে ‘ওম্যান’ শব্দের নতুন সংজ্ঞা

‘ওম্যান’ শব্দটির সংজ্ঞা ও প্রতিশব্দে যৌনতা, বৈষম্যমূলক ও অপমানসূচক শব্দ ব্যবহার করা হয়েছে- এমন বিস্তর অভিযোগ ছিল বহুদিন ধরেই। এসব অভিযোগের মুখে অক্সফোর্ড ডিকশনারি তার সর্বশেষ সংস্করণে শব্দটির সংজ্ঞা পাল্টে দিয়েছে।

‘ওম্যান’ শব্দের সংজ্ঞা-প্রতিশব্দের বিষয়ে আপত্তি জানিয়ে গত বছর মারিয়া বিট্রিস জিওভানার্দি নামে এক নারী অনলাইন পিটিশন চালু করেন। পিটিশনে অক্সফোর্ড ডিকশনারির ‘ওম্যান’ সংজ্ঞা-প্রতিশব্দে ব্যবহৃত আপত্তিকর শব্দ বাদ দেওয়ার দাবি তোলা হয়। ৩৪ হাজারেরও বেশি মানুষ ওই অনলাইন পিটিশনে সই করেন।

ডিকশনারির সর্বশেষ সংস্করণে ‘‌ওম্যান’ শব্দটির ‌ইংরেজি প্রতিশব্দ বা সংজ্ঞা হিসেবে বলা হয়েছে, ‘একজনের স্ত্রী, বান্ধবী কিংবা ‘ফিমেল লাভার’। নতুন এই সংজ্ঞায় ‘‌বিচ’‌, ‘‌বিন্ট’‌, ‘‌ওয়েনচ’‌ এর মতো বেশ কিছু অপমানজনক এবং আপত্তিকর শব্দ বাদ দেওয়া হয়েছে। এছাড়া বাদ দেওয়া হয়েছে লিঙ্গ বৈষম্যমূলক শব্দও।

অক্সফোর্ডের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বিষয়টি স্পষ্ট করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘ডিকশনারিতে ওম্যান শব্দটির সংজ্ঞায় আমরা কিছু পরিবর্তন এনেছি। বেশ সুন্দর উদাহরণ এবং শব্দ যুক্ত করা হয়েছে।’

পিটিশন দাখিলকারী জিওভানার্দি জানান, অক্সফোর্ড কর্তৃপক্ষের এমন পদক্ষেপে তিনি এখন ৮৫ শতাংশ খুশি। কারণ এখনো অনেক কাজ বাকি রয়েছে।