ঢাকা, বুধবার ২৪, জুলাই ২০২৪ ০:২৫:২৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সরকার কোটা সংস্কারের পক্ষে: আইনমন্ত্রী মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক বেরোবি শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় তদন্ত কমিটি চীনে শপিংমলে ভয়াবহ আগুনে নিহত অন্তত ১৬ রাজধানীতে গণপরিবহন সংকট, দুর্ভোগ চরমে সারা দেশে চলছে ‘কমপ্লিট শাটডাউন’ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ, ভোগান্তিতে মানুষ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, চার দিনে ৯ হাজারের বেশি রোগী

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৩ পিএম, ৫ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সারাদেশে প্রতিদিন এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে মৃত্যু ও শনাক্ত বেড়েই চলছে। কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না এই রোগ। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৩৪ জন। এরমধ্যে শুধু চলতি সেপ্টেম্বর মাসের প্রথম চার দিনেই ৯ হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৫৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ১ সেপ্টেম্বর ডেঙ্গুতে সারাদেশে চারজনের মৃত্যু হয়। ওইদিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ হাজার ৫৩৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরপর ২ সেপ্টেম্বর ২১ জনের মৃত্যু এবং ২ হাজার ৩৫২ জন রোগী হাসপাতালে ভর্তি হন। আর ৩ সেপ্টেম্বর ডেঙ্গুতে ১৬ জনের মৃত্যু এবং ২ হাজার ৬০৮ জন রোগী হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য জানানো হয়।

সর্বশেষ সোমবার (৪ সেপ্টেম্বর) ডেঙ্গুতে ১২ জনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ওই দিন নতুন করে ২ হাজার ৮২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার তথ্য জানানো হয়।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ১৩৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ২৩ হাজার ৪১৯ জন। মারা গেছেন ৬৪৬ জন। এরমধ্যে ঢাকার ৪৬৮ জন এবং ঢাকার বাইরের ১৭৮ জন।

এদিকে ডেঙ্গু নিয়ন্ত্রণে মোবাইল অ্যাপ চালু করছে স্বাস্থ্য বিভাগ। ‘ডেঙ্গু’ নামে ওই অ্যাপের মাধ্যমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন, তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। এ ছাড়া কোন হাসপাতালে কত শয্যা ফাঁকা, তা জানতে পারবেন সাধারণ মানুষ। অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক নাজমুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার নানান উদ্যোগ নিয়েছে। এরমধ্যে প্রযুক্তি ব্যবহার করে ডেঙ্গু রোগীর ব্যবস্থাপনা ও এডিস মশা নিয়ন্ত্রণের উদ্যোগ নেওয়া হয়েছে। এই অ্যাপের মাধ্যমে নাগরিক সচেতনতা বাড়ানো ও সবার কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে।