ঢাকা, রবিবার ০৫, জুলাই ২০২০ ৩:০১:৪৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনায় মোট মৃত্যু প্রায় ২ হাজার করোনা: ২১ দিনের লকডাউনে গেল ওয়ারী ৩১ আগস্ট পর্যন্ত বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট স্থগিত ১৪ দিনের লকডাউনে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিএসএমএমইউতে আজ চালু হচ্ছে করোনা সেন্টার

রক্তের গ্রুপ কী করোনা সংক্রমণ নির্ধারণ করে?

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:১১ পিএম, ২৭ জুন ২০২০ শনিবার

রক্তের গ্রুপ কী করোনা সংক্রমণ নির্ধারণ করে?

রক্তের গ্রুপ কী করোনা সংক্রমণ নির্ধারণ করে?

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। করোনার সংক্রমণ নিয়ে নানা তথ্য দিচ্ছেন বিশেষজ্ঞরা। এবার সামনে এলো রক্তের গ্রুপও করোনা সংক্রমণ নির্ধারণ করতে পারে।

বিবিসি বাংলার খবরে বলা হয়, বিজ্ঞানীরা প্রথম দিকে রক্তের গ্রুপের সঙ্গে করোনা সংক্রমণের সম্পর্ক আছে বলে মনে করতেন না। তবে এখন তারা দেখছেন, রক্তের গ্রুপের সঙ্গে করোনার সম্পর্ক রয়েছে। এ, বি বা এবি গ্রুপের রক্তবিশিষ্ট লোকদের করোনাভাইরাসে সংক্রমিত বা গুরুতর অসুস্থ হওয়ার বেশি ঝুঁকি রয়েছে। শুধ তাই নয়, করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যুঝুঁকিও নির্ধারণ করতে পারে তার রক্তের গ্রুপ।

বিবিসির বিজ্ঞান ও স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা হেলেন ব্রিগস লিখছেন, টুয়েন্টিথ্রিএ্যান্ডমি নামে একটি জেনেটিক টেস্টিং কোম্পানির চালানো একটি গবেষণাতেও বলা হচ্ছে, যাদের রক্তের টাইপ ‘ও’, তাদের করোনা সংক্রমণের সম্ভাবনা এ, বি বা এবি গ্রুপের রক্তের লোকদের চাইতে ৯ থেকে ১৮ শতাংশ কম।

৭ লাখ ৫০ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, টেস্টে করোনা পজিটিভ ফল পাওয়া গেছে এমন অংশগ্রহণকারীদের মধ্যে রক্তের গ্রুপ ‘ও’ এমন লোকের সংখ্যা সবচেয়ে কম। করোনা পজিটিভদের মধ্যে সবচেয়ে বেশি আছেন ‌‘এবি’ টাইপ রক্তের লোকজন। যাদের রক্তের গ্রুপ ‘এ’, তাদের অক্সিজেন বা ভেন্টিলেটরের প্রয়োজন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে গবেষকরা বলছেন তাদের এ জরিপ এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এদিকে, গত সপ্তাহে ইতালি ও স্পেনে চালানো জেনোমওয়াইড অ্যাসোসিয়েশনের চালানো এক জরিপে বলা হয়- করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে যাদের রক্তের গ্রুপ ‘এ’, তাদের অক্সিজেন বা ভেন্টিলেটরের প্রয়োজন হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত নিবন্ধে বলা হয়, ইতালি ও স্পেনের সাতটি হাসপাতালের ১ হাজার ৯৮০ জন রোগীর ওপর এ জরিপ চালানো হয়।

এতে বলা হয়, ‘এ’ টাইপ রক্তের ক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি এবং ও টাইপের ক্ষেত্রে ঝুঁকি তুলনামূলকভাবে কম বলে দেখা গেছে। এর আগে চীনে চালানো একটি জরিপেও এমন তথ্য পাওয়া যায়।

তবে রক্তের গ্রুপের সঙ্গে করোনার সম্পর্ক আছে বলে ‘এ’, ‘বি’ , ‘এবি’ গ্রুপের রক্তের মানুষ করোনা থেকে বেশি সতর্ক থাকবেন আর ‘ও’ গ্রুপের রক্তের মানুষের সংক্রমণের ঝুঁকি কম থাকায় কম সতর্ক থাকবেন তেমনটি নয়। বিজ্ঞানীরা সবাইকেই করোনা থেকে সমান সচেতন থাকার অনুরোধ করেছেন।

যুক্তরাষ্ট্রের  ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মেরি কুশম্যান বলেন, ‘সামাজিক মাধ্যমে এমন কথা দেখা গেছে যে একটি পরিবারের যে সদস্যের রক্তের টাইপ ‘‘ও’’, তাকে কেনাকাটা করার জন্য দোকানে পাঠানো উচিত কিনা। কিন্তু কারো রক্তের টাইপ ‘‘ও’’ বলে তাকে কম সাবধানতা অবলম্বন করতে হবে- এমন চিন্তা করা কারোরই উচিত হবে না। আমরা চাই না যে কারো রক্তের টাইপ ‘‘ও’’ বলে সে নিজেকে সুরক্ষিত ভাববে- এমন ধারণা তৈরি হোক।’