ঢাকা, মঙ্গলবার ২৫, জানুয়ারি ২০২২ ১৯:০৬:১২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চলতি বছরের সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ছাড়ালো ১৬ হাজার অস্বাস্থ্যকর বাতাসের তালিকায় শীর্ষে ঢাকা বেসরকারি খাত বিদেশে বিনিয়োগ করতে পারবে: প্রধানমন্ত্রী ফ্ল্যাটে হাত-পা বাঁধা নারীর মরদেহ, স্বামী পলাতক ফতুল্লায় প্রাক্তন স্বামীর ঘরে স্ত্রীর মরদেহ করোনায় বিশ্বজুড়ে প্রাণহানি বেড়ে ৬ হাজার, কমেছে সংক্রমণ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের আগুন নিয়ন্ত্রণে

রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন আজ

আঞ্জুমান আরা | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৩ এএম, ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।  ছবি- নেটজাল।

রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ছবি- নেটজাল।

প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। নিজ দেশের পাশাপাশি  ভারতের পশ্চিমবঙ্গেও তিনি ব্যাপকভাবে সমাদৃত।
তিনি রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন।
আজ ১৩ জানুয়ারি  ৬৫ তম জন্মদিনে জানাই গভীর ভালবাসা ও শ্রদ্ধা। 
১৯৫৭ সালের ১৩ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। 
রেজওয়ানা চৌধুরী বন্যা ছায়ানট ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বুলবুল ললিতকলা একাডেমিতেও তিনি ভর্তি হয়েছিলেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স সম্পন্ন করেন।
রেজওয়ানা চৌধুরী বন্যা  বিশ্ব ভারতীতে শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতো সংগীতজ্ঞদের সান্নিধ্য লাভ করেন।
কর্মজীবনে বন্যা বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন হিসেবে কর্মরত। তিনি সুরের ধারা নামের একটি সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান চালু করেছেন ।  বাংলাদেশ ও ভারতে তাঁর বহুসংখ্যক অ্যালবাম প্রকাশিত হয়েছে। 
সংগীত নিয়ে বন্যার বেশ কিছু গবেষণাও রয়েছে। ‘রবীন্দ্রনাথ : গানের নানা দিক’, ‘গানের ভেলায় বেলা অবেলায়’, ‘ছোটদের নির্বাচিত রবীন্দ্রসংগীতের স্বরলিপি’ তাঁর লিখিত তিনটি বই।
সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ রেজওয়ান চৌধুরী বন্যা ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার সম্মাননা পেয়েছেন। ২০১৭ সালে ভারত সরকার তাঁকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সর্বোচ্চ পুরস্কার ‘বঙ্গভূষণ’ পদক দিয়ে সম্মানিত করে।

তথ্যসূত্র- উইকিপিডিয়া।
ছবি- নেটজাল।