ঢাকা, রবিবার ২৬, মে ২০২৪ ২১:১২:১৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৮ লাখের বেশি মানুষ আশ্রয় কেন্দ্রে এসেছেন যেসব জেলায় ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা ঘূর্ণিঝড় রেমাল: দুই সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দুপুরে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের ১০ নির্দেশনা ঘূর্ণিঝড় রেমাল: ১০ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা ১৮ জেলায় আঘাত হানতে পারে রেমাল: দুর্যোগ প্রতিমন্ত্রী

২৯তম বার এভারেস্টশৃঙ্গ জয়ের রেকর্ড গড়লেন কামি রিতা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:২৩ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

২৯তম বার বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়া জয়ের রেকর্ড গড়েছেন কামি রিতা। তিনি দক্ষ আরোহণকারী গাইডদের একজন। রোববার (১২ মে) এ রেকর্ড গড়ে নিজের রেকর্ড ভাঙেন তিনি। এর আগেও সবচেয়ে বেশিবার এভারেস্ট জয়ের রেকর্ড তারই ছিল।
 
রিতার অভিযানের সংগঠক সেভেন সামিট ট্রেকস থেকে মিংমা শেরপার বরাত দিয়ে আলজাজিরার খবরে বলা হয়েছে, কামি রিতা স্থানীয় সময় রোববার ভোরে ২৯ হাজার ৩২ ফুট উচু শিখরে পৌঁছান। তিনি সুস্থ আছেন বলে জানা গেছে। তিনি ইতিমধ্যে পাহাড়ের নিচের শিবিরে যাওয়ার পথে রয়েছেন। পাহাড়ের আবহাওয়া ভালো এবং চূড়ায় আরোহণের জন্য অনুকূল।
এর আগে রিতা গত সপ্তাহে বেস ক্যাম্প থেকে তার ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন, ‘বিশ্বের শীর্ষে ২৯তম সামিটে আবার ফিরছি। ’

রিতা গত বছর দুইবার মাউন্ট এভারেস্ট আরোহণ করেছিলেন। তিনি ও সহযোগী শেরপা গাইড পাসাং দাওয়া বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের সর্বাধিক আরোহণের খেতাবের জন্য একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দাওয়া ২৭ বার পাহাড়ের চূড়ায় উঠেছেন। রিতা প্রথম এভারেস্টে আরোহণ করেছিলেন ১৯৯৪ সালে এবং তার পর থেকে প্রায় প্রতিবছরই শীর্ষে আরোহণ করছেন।