ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৮:০৫:২০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এক ছাত্রের বিষপান

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫২ পিএম, ২৪ অক্টোবর ২০২১ রবিবার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এক ছাত্রের বিষপান

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এক ছাত্রের বিষপান

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে অনশন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এসময় বক্তব্য দেওয়াকালে প্রকাশ্যে একজন শিক্ষার্থী বিষপান করেছেন বলে তার সহপাঠীরা দাবি করছেন। খবর বিবিসি বাংলার।

সেখানে আন্দোলনকারী শিক্ষার্থী রাকিব খন্দকার দাবি করেন, শামীম হোসেন নামের ঐ ছাত্রটি দুপুর সাড়ে ১২টার দিকে আন্দোলনে বক্তব্য দিচ্ছিলেন । এসময় হঠাৎ পকেট থেকে একটি বিষের বোতল বের করে প্রকাশ্যে তিনি (বিষ) পান করেছেন।

শামীম হোসেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী।

এরপর ঐ শিক্ষার্থীকে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয় চিকিৎসার জন্য।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪জন শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে শুক্রবার (২২ অক্টোবর) রাত থেকে দ্বিতীয় দফায় ফের অনশনে নামেন শিক্ষার্থীরা।

সিন্ডিকেট সভায় ওই শিক্ষিকার বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় এ অনশন শুরু করেছেন তারা।

এই ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আব্দুল লতিফ বিবিসি বাংলাকে বলেন, ঘটনা সম্পর্কে আমি জেনেছি। তবে আমার মনে হয় ঘুমের ওষুধ জাতীয় কিছু খেয়েছে।

তিনি বলেন, এছাড়া যে শিক্ষিকার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তার তদন্ত রিপোর্ট আমরা পেয়েছি। কিন্তু আরো কিছু তথ্যের প্রয়োজন রয়েছে। সেই কারণে সময় নেয়া হয়েছে। কিন্তু শিক্ষার্থীরা অধৈর্য হয়ে পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এবং শিক্ষকরা গেলে রবিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত শিক্ষার্থীরা তাদের অবরুদ্ধ করে রাখে।

ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আব্দুল লতিফ বলেন, শিক্ষকরা সেখানে গেছে ছাত্রদের বোঝানোর জন্য। আশা করছি এর একটা শান্তিপূর্ণ সমাধান হবে।

তিনি আরো জানান, আরো ২৭ দিন পর আরেকটি সিন্ডিকেট বৈঠক হওয়ার কথা রয়েছে, সেখানে একটা সিদ্ধান্ত নেয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তবে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন ঘটনার প্রায় একমাস পর সিন্ডিকেট সভা হয়। কিন্তু কোন সিদ্ধান্ত ছাড়াই তা মুলতবি ঘোষণা করে শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অভিযুক্ত ঐ শিক্ষিকা বর্তমানে অস্থায়ীভাবে বহিষ্কার অবস্থায় আছেন। কিন্তু শিক্ষার্থীরা চাইছেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হোক।

এদিকে ঐ ছাত্রের বিষপানের খবর ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

শিক্ষার্থীরা এর প্রতিবাদে ঢাকা -পাবনা মহাসড়ক অবরোধ করে রাখে ঘণ্টাখানেক। এতে করে তীব্র যানজটের সৃষ্টি হয়।