ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ৬:২৬:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বজ্রপাতে বসতঘরে আগুন, ঘুমের মধ্যে মা-ছেলের মৃত্যু এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আজ থেকে স্কুল কলেজ খোলা সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎ বিচ্ছিন্ন সিলেট ৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

আফগানিস্তানে তুষারপাত; নিহত বেড়ে ৩৯

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৫২ এএম, ৫ মার্চ ২০২৪ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে ভারী তুষারপাতে এখন পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৩০ জন। এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো।

আফগানিস্তানের তালেবান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান সায়েকের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানায়, তুষারপাতের কারণে দেশটির বিভিন্ন প্রদেশের সড়ক ও মহাসড়কগুলো আটকে গেছে। এছাড়া মানুষজনের প্রাণহানির পাশাপাশি কয়েক হাজার পশুপাখিরও মৃত্যু হয়েছে।


এদিকে, অনেকের জন্যই আশীর্বাদ হয়ে এসেছে এই তুষারপাত। কারণ এটির মাধ্যমে কৃষিকাজের জন্য প্রয়োজনীয় পৃষ্ঠের পানি বৃদ্ধি পাচ্ছে। আফগানি সংবাদমাধ্যম খামা প্রেস জানিয়েছে, টানা চারদিনের তুষারপাতের পর স্থানীয় সময় গতকাল সোমবার (৪ মার্চ) থেকে আবারও খুলে দেওয়া হয়েছে সালাং মহাসড়ক। এখন ওই সড়কটি দিয়ে যানবাহন চলাচল করছে।

তুষারপাতের জন্য সৃষ্ট বিপর্যয় মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় এত হতাহত ও প্রাণহানির ঘটনা ঘটছে।

অন্যদিকে, আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তানেও অতিবৃষ্টি ও তুষারপাতে প্রাণহানির ঘটনা ঘটছে। মহাসড়ক বন্ধ হয়ে যাওয়ায় দেশটির অনেক অঞ্চল বিচ্ছিন্ন হয়ে গেছে।

পাকিস্তানে গত কয়েকদিনের বৃষ্টি ও তুষারপাতে ২৯ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে খাইবার পাখতুনখাওয়াতে। নিহতদের মধ্যে ১৬ জনই হলো শিশু। এর আগে, স্থানীয় সময় রোববার (৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

বৃষ্টি ও তুষারে শুধুমাত্র খাইবার পাখতুনখাওয়াতে প্রাণ হারিয়েছেন ২৪ জন। যার মধ্যে শিশ ১৪ জন। এছাড়া বিভিন্নভাবে আহত হয়েছেন আরও ৩৪ জন। পাকিস্তানের প্রাদেশিক বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) জানিয়েছে, বন্ধ হয়ে যাওয়ার সড়কগুলো খুলে দেওয়ার কাজ চলছে। তবে অব্যাহত তুষারপাতের কারণে এই কার্যক্রম ব্যহত হচ্ছে।

সাধারণ মানুষের মৃত্যুর পাশপাশি পাকিস্তানে অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। এছাড়া তুষারের নিচে আটকা পড়েছে অনেক পশুপাখি।