ঢাকা, শুক্রবার ০৩, মে ২০২৪ ৪:৪২:৫৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জনগণ তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচিত করুক: প্রধানমন্ত্রী সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

কাতার ওপেন: শেষ ষোলোতে সুইয়াটেক, রিবাকিনা ও ওসাকা

খেলাধুলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:২৪ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার

জয় দিয়েই কাতার ওপেনের মিশন শুরু করেছেন ইগা সুইয়াটেক

জয় দিয়েই কাতার ওপেনের মিশন শুরু করেছেন ইগা সুইয়াটেক

জয় দিয়েই কাতার ওপেনের মিশন শুরু করেছেন ইগা সুইয়াটেক এবং এলিনা রিবাকিনা। তাদের সঙ্গে টুর্নামেন্টের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন নাওমি ওসাকা, ভিক্টোরিয়া আজারেঙ্কা, জেলেনা ওস্টাপেঙ্কো, লেইলা ফার্নান্দেজ এবং ক্যারোলিনা পিসকোভার মতো তারকারা।

তবে রাউন্ড অব বত্রিশ থেকেই ছিটকে গিয়ে ভক্ত-অনুরাগীদের হতাশ করেছেন আমেরিকান তরুণী কোকো গফ, তিউনিসিয়ার উনস জেবিয়ার এবং গ্রিসের মারিয়া সাক্কারির মতো ফেভারিটরা।

কাতার ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। সর্বশেষ দুই আসরেই এই টুর্নামেন্টের শিরোপা নিজের শোকেসে তুলেন তিনি। ইতিহাসের পাঁচজন প্রমীলা খেলোয়াড় দুইবার করে কাতার ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়েছেন। যাদের একজন সুইয়াটেক। পোলিশ তরুণীর সামনে এবার নতুন ইতিহাসের হাতছানি। একমাত্র খেলোয়াড় হিসেবে রেকর্ড তিনবার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এখন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকার সামনে।

সেই পথে শুরুটা বেশ দাপুটের সঙ্গেই করেছেন তিনি। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ইগা সুইয়াটেক রীতিমতো উড়িয়েই দেন রোমানিয়ার সোরানা চিরস্টিয়াকে। মাত্র ৬১ মিনিটের লড়াইয়ে সুইয়াটেক ৬-১ এবং ৬-১ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন রোমানিয়ান তারকাকে। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে সুইয়াটেকের প্রতিপক্ষ টুর্নামেন্টের ১৪তম বাছাই একাটেরিনা আলেক্সান্দ্রোভা। 

আরেক ম্যাচে এলিনা রিবাকিনাও দাপুটে জয় তুলে নিয়েছেন। দ্বিতীয় পর্বের ম্যাচে কাজাখস্তানের এই তারকা ৬-২ এবং ৬-১ গেমে পরাজিত করেন চীনের ঝু লিন কে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে থাকা রিবাকিনার সময়টা দারুণ কাটছে। সদ্য সমাপ্ত আবুধাবি ওপেনেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

ফাইনালে রাশিয়ান তারকা দারিয়া কাসাতকিনাকে হারিয়ে চলতি মৌসুমের দ্বিতীয় ট্রফি উঁচিয়ে ধরেন রিবাকিনা। কাতার ওপেনেও দাপুটে সূচনা করে শিরোপা জয়ে ফেভারিটের ট্যাগ গায়ে মেখে রাখলেন তিনি।

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে বুধবার রাতেই কোর্টে নামেন রিবাকিনা। যেখানে আমেরিকান তারকা এমা নাভারোর মুখোমুখি হন কাজাখ তারকা। 

এদিকে টানা দুই জয়ে টুর্নামেন্টের শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেন জাপানের নাওমি ওসাকাও। প্রথম রাউন্ডে ক্যারোলিন গার্সিয়াকে হারানো জাপানি তারকা দ্বিতীয় রাউন্ডে পরাজিত করেন পেত্রা মার্টিচকে। ৬-৩ এবং ৭-৬ (১১/৯) ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই তারকা।