ঢাকা, শনিবার ০৪, মে ২০২৪ ২১:৩৬:৩৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, দেখে নিন কোন রুটে কত ব্রাজিলে প্রবল বর্ষণে নিহত ৩৯, নিখোঁজ ৭০ আজ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের নিহত ৩ বিশ্বব্যাপী ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

কোথায় গেলে দেখা যাবে ১৫ লাখ টিউলিপ?

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৫ পিএম, ২ এপ্রিল ২০২৩ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

অমিতাভ বচ্চন এবং রেখার ‘সিলসিলা’ ছবির সেই বিখ্যাত গানের দৃশ্যে টিউলিপের বাগানের কথা মনে আছে? ভাবছেন সেই দৃশ্য তো আমস্টারডামে শুট করা হয়েছিল। ভারতে গেলেই সেরকম টিউলিপ বাগানের মধ্যে দাঁড়িয়ে ছবি বা ভিডিও করার সুযোগ মিলবে। সেই টিউলিপ বাগানের মধ্যে দাঁড়িয়ে ছবি বা ভিডিও করার সুযোগ মিলবে। কিন্তু তার জন্য কোথায় যেতে হবে জানেন?
জম্মু এবং কাশ্মীরের পর্যটন বিভাগের উদ্যোগে এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ ফুলের বাগান ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন’-এ শুরু হয়েছে ‘টিউলিপ উৎসব’। শ্রীনগরে অবস্থিত এই বাগানটি সম্প্রতি খুলে দেয়া হয়েছে সর্ব সাধারণের জন্য। শ্রীনগরের ডাল লেক এবং জাবারওয়ান পাহাড়ের কোলে একসঙ্গে প্রায় ১৫ লাখ টিউলিপের সমাহার দেখতে পাওয়া যাবে। প্রতি বছর এ সময়ে টিউলিপ ফুলে ভরে ওঠে এই বাগান। তাই এই সময়ে পর্যটকদের ভিড়ও চোখে পড়ে ভালই।

শ্রীনগরের এই টিউলিপ বাগানের ভারপ্রাপ্ত আধিকারিক ইনাম-উল-রেহমান বলেন, “এই সময়ে দেশ-বিদেশের নানা জায়গা থেকে পর্যটকরা শ্রীনগরে ঘুরতে আসেন। তাদের কথা মাথায় রেখেই বাগান সাজিয়ে তোলা হয়।” শ্রীনগর পর্যটন সংস্থার ওয়েবসাইট সূত্রে জানা গেছে, পর্যটন শিল্পের প্রসার এবং প্রসারের উদ্দেশে ২০০৭ সালে এই বাগান খুলে দেয়া হয়।

ভারতের কলকাতা থেকে শ্রীনগর পৌঁছতে সময় লাগে সাড়ে চার ঘণ্টা মতো। সেখান থেকে টিউলিপ গার্ডেনের দূরত্ব মাত্র ২২ কিলোমিটার। কলকাতা থেকে ট্রেনে সরাসরি শ্রীনগর পৌঁছনো যায় না। তাই ট্রেনে হাওড়া থেকে জম্মু পৌঁছে, তারপর সেখান থেকে গাড়িতে পৌঁছনো যায় শ্রীনগর।