ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৮:৩২:৪৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

জন্মবার্ষিকীতে গুগল ডুডলে জাতীয় কবি নজরুল

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৫০ পিএম, ২৫ মে ২০২০ সোমবার

জন্মবার্ষিকীতে গুগল ডুডলে জাতীয় কবি নজরুল

জন্মবার্ষিকীতে গুগল ডুডলে জাতীয় কবি নজরুল

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

আজ সোমবার গুগলের বাংলাদেশি হোমপেজে এ গুগল ডুডল প্রকাশ করা হয়। এতে দেখা যায় মধ্যবয়সী বিদ্রোহী কবি হাতে একটি সবুজ বই ধরে আছেন। আর পেছনে দেখা যায় তরুণ কবি স্বাধীনতা আন্দোলনের অগ্নিশিখার মাঝে অবিচলভাবে লিখে চলেছেন।

ঔপনিবেশিক শাসনের অন্যায় ও অবিচারের বিরুদ্ধে কলমের সংগ্রাম চালিয়ে বিদ্রোহী কবির খেতাব পাওয়া নজরুল ১৮৯৯ সালের ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

বাবার নাম কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন। দরিদ্র পরিবারে জন্মের পর দুঃখ-দারিদ্র্য ছিল তার নিত্যসঙ্গী। তার ডাকনাম ছিল দুখু মিয়া।

নজরুল রবীন্দ্র-উত্তর বাংলা সাহিত্যে আধুনিকতার পথিকৃৎ। তার কবিতা, গান ও উপন্যাসে সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।