ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৬:৩০:৫২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

জুলাই মাসেই সর্বোচ্চ ২২৮৬ ডেঙ্গু রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৩ পিএম, ১ আগস্ট ২০২১ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা মহামারির মধ্যেই দেশে আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ডেঙ্গু রোগী। চলতি বছরের জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে দেশে। জুলাইতে সারাদেশে ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ৯৯ শতাংশই রাজধানী ঢাকার।

ডেঙ্গু নিয়ন্ত্রণে পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বাংলাদেশের তাপমাত্রা সারা বছর অ্যাডিস মশা জন্মানোর উপযোগী। তবে বৃষ্টিপাত বাড়ার সঙ্গে সঙ্গে অ্যাডিস মশার ঘনত্ব বেড়ে যায়। শীতকালে যখন বাংলাদেশে বৃষ্টিপাত হয় না, তখনও ডেঙ্গু রোগী পাওয়া যায়। তবে সংখ্যা কম।

বাংলাদেশে আগস্ট এবং সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হয়। তবে জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এই চারটি মাসকে ডেঙ্গুর মূল মৌসুম বলা হয়। সেই অনুযায়ী এই ডেঙ্গুর মৌসুমে করোনার মধ্যে প্রতিদিনই রোগী বাড়ছে হাসপাতালে।

এদিকে শনিবার (৩১ জুলাই) নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ১৯৬ জন। এদের মধ্যে ১৯৪ জনই ঢাকার এবং বাকী ২ জন ঢাকার বাইরের। গত ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া তথ্য বিশ্লেষণে জানা গেছে এসব।

জানা গেছে, ২৫ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জন দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এসব রোগীর মধ্যে ঢাকায় ১০২ জন এবং বাকি ৩ জন জেলা হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৬ জুলাই আক্রান্ত হয়েছেন ১২৩ জন। এদের মধ্যে ঢাকায় ১২০ জন এবং বাকি ৩ জন ঢাকার বাইরে। ২৭ জুলাই আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। এদের মধ্যে ঢাকায় ১৪২ জন এবং বাকি ১ জন ঢাকার বাইরে। ২৮ জুলাই ১৫৩ জন। এদের মধ্যে ঢাকায় ১৫০ জন এবং ঢাকার বাইরে ৩ জন। ২৯ জুলাই ১৯৪ জন। এদের মধ্যে ঢাকায় ১৮১ জন এবং বাইরে ১৩ জন। ৩০ জুলাই ১৭০ জন, এদের মধ্যে ১৬৪ জন ঢাকায় এবং বাকি ৬ জন ঢাকার বাইরে। ৩১ জুলাই ১৯৬ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১৯৪ জন ঢাকায় এবং বাকি ২ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এ পর্যন্ত ভর্তি হয়েছেন ৭৭৭ জন রোগী। এর মধ্যে রাজধানী ঢাকাতেই রয়েছেন ৭৪৭ জন এবং বাকি ৩০ জন রাজধানীর বাইরে অন্য সকল বিভাগে। গত সাত মাসে দেশে ২ হাজার ৬৫৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ১ হাজার ৮৭৭ জন ছাড়া পেয়েছেন। আর এ পর্যন্ত ডেঙ্গুতে ৪ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

-জেডসি