ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৫:০০:৫২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

দফায় দফায় ভূমিকম্পের পরও নিউজিল্যান্ডে সুনামির সতর্কতা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১০ পিএম, ৫ মার্চ ২০২১ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ওশেনিয়ার দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের উপকূলে পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবারের (৫ মার্চ) এসব ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প নর্থ আইল্যান্ড এলাকায় হয়েছে। এরপরই সেখানকার উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। দেশটির জাতীয় জরুরি সংস্থা পূর্ব উপকূলীয় এলাকায় সুনামির হুমকির বিষয়ে সতর্ক করেছিল।

বিভিন্ন শহরে কয়েকশ’ মানুষ উঁচু স্থানে উঠতে চেষ্টার সময় বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। তবে শুক্রবার দুপুরে কর্তৃপক্ষ জানায়, সবচেয়ে বড় ঢেউ চলে গেছে। স্থানীয়দের নিজ বাড়িতে ফিরতে বলা হয়েছে। তবে সৈকত এড়িয়ে চলার নির্দেশ বহাল আছে।

দ্য সাউথ প্যাসিফিক আর্চিপেলাগোস অব নিউ ক্যালেডোনিয়া ও ভানৌতুতেও বিপজ্জনক ঢেউয়ের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছিল। এই দুটি দেশের উপকূলে ১০ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে। দক্ষিণ আমেরিকার পেরু, ইকুয়েডর ও চিলিতে ১ মিটার ঢেউ উপকূলে পৌঁছেছে।

হাওয়াই ভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানান, সুনামি ঢেউ পর্যালোচনা করা হয়েছে। তবে এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ইন্সটাগ্রামে লিখেছেন, আশা করি সেখানে সবাই ভালো আছেন।

শুক্রবার ভোরে সাত মাত্রার বেশি তিনটি ভূমিকম্প আঘাত হানে। সবচেয়ে শক্তিশালী ছিল তৃতীয় ভূমিকম্প। এটি ছিল ৮ দশমিক ১ মাত্রার। জনবসতিহীন কারবাডেক আইল্যান্ডে এটি আঘাত হানে।

-জেডসি