ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ৯:২১:৪২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১

নারীকে অর্থনীতিতে সম্পৃক্ত করতে বিআইবিসি-উইকির ভূমিকা অনেক

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৬ এএম, ১ ডিসেম্বর ২০২১ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী সমাজকে অর্থনীতির মূল প্রবাহে সম্পৃক্ত করতে বিআইবিসি-উইকির ভূমিকা গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) অফ উইমেন্স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এর উদ্যোগে আজ রাজধানীর লা মেরিডিয়ানে 'বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড নাইট ২০২১' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় স্পিকার ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও ৩টি সংস্থাকে 'বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড ২০২১' প্রদান করেন।
তিনি বলেন, বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড নারী উদ্যোক্তাদের আরো উদ্যমের সাথে কাজ করতে অনুপ্রাণিত করবে। বিআইবিসি ও উইকির অংশীদারিত্ব নারী উদ্যোক্তা তৈরির মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতি ও তাদের উদ্বুদ্ধকরণে কাজ করছে। বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে বিআইবিসি ও উইকি কার্যকর ভূমিকা রাখছে। সমতাভিত্তিক, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে জনসংখ্যার অর্ধেক নারীদের অর্থনীতির মূলপ্রবাহে সম্পৃক্ত করতে হবে বলে উল্লেখ করেন স্পিকার।
তিনি বলেন, কর্মক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের সমতা নিশ্চিতকরণ জরুরি কেননা তারা গৃহস্থালি ও কৃষিকাজ থেকে শুরু করে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে। এদেশের নারীরা নিজদের সঞ্চয় থেকে ব্যবসায় বিনিয়োগ করে থাকে। বাণিজ্য খাতে প্রবেশ করার সময় নারী উদ্যোক্তাগণ আজও প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকে, যা মোটেও কাম্য নয়। নারীদের সক্ষমতাকে কাজে লাগাতে হলে  বৈষম্য দূর করে তাদের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য যথাযথ ব্যবসাবান্ধব নীতি ও সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা প্রয়োজন। দেশের শিল্পোন্নয়নের জন্য নারী উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ জরুরি।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। করোনা মহামারিকালীন নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রণোদনা প্রদানসহ নানারকম সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। ডিজিটাল সুবিধার কারণে নারী উদ্যোক্তাগণ কোভিডকালীন সময়ে ভার্চুয়ালি তাদের ব্যবসায়িক কার্যক্রম সম্পন্ন করতে পেরেছেন। জাতীয় জীবনে নারীদের কর্মদক্ষতাকে কাজে লাগাতে সকলকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান স্পিকার।
এফবিসিসিআই-এর সভাপতি মোঃ জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সম্মানিত অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বক্তব্য রাখেন।
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বিআইবিসি সভাপতি মানতাশা আহমেদ অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন। বিআইবিসি সহ-সভাপতি রুমানা দৌলা অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীবৃন্দ  উপস্থিত ছিলেন।