ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১০:০৬:২৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ আজ শুরু জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার

প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হলো দুর্লভ গবেষণা গ্রন্থ

বাসস | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৫ পিএম, ২৯ এপ্রিল ২০২২ শুক্রবার

ফাইল ছবি

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মণিরামপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা সমবায় সমিতির সদস্যদের তৈরি করা শাড়ি ও উত্তরীয় হস্তান্তর করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। এ সময় বঙ্গবন্ধুর সমবায় ভাবনার দুর্লভ গবেষণা গ্রন্থ ‌‘বঙ্গবন্ধু ও সমবায় : একটি ঐতিহ্য অনুসন্ধান’ তুলে দেওয়া হয়। 

বৃহস্পতিবার (২৮ এপ্রিল ) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিমন্ত্রী এসব হস্তান্তর করেন। এ সময় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণমুখী সমবায় দর্শন এখনো প্রাসঙ্গিক। তার সেই দর্শনে ছিল কৃষিক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি, সম্পদের সুষম বণ্টন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে বদলে দেওয়ার লক্ষ্য।সমবায় নিয়ে বঙ্গবন্ধুর আদর্শিক চেতনা তুলে ধরতে সমবায় অধিদপ্তরের সম্পাদিত ‘বঙ্গবন্ধু ও সমবায়: একটি ঐতিহ্য অনুসন্ধান’ গবেষণা গ্রন্থে এসব বিষয় উঠে এসেছে। 

মুজিববর্ষে শ্রদ্ধাঞ্জলি হিসেবে স্মারকগ্রন্থটি প্রকাশ করেছে সমবায় অধিদপ্তর। বইটির অনুসন্ধানে উঠে এসেছে, সমবায় আন্দোলনের অনেক দুর্লভ ঐতিহাসিক দলিলাদি ও তথ্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় মনস্ক চিন্তক ও প্রয়োগকারী ছিলেন বলেও গুরুত্বপূর্ণ তথ্য এতে সংযোজন করা হয়েছে।