ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২০:৩৬:৪০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০জন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:২৮ পিএম, ২৫ জানুয়ারি ২০২১ সোমবার

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০জন

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১০জন

২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। আজ সোমবার এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী পুরস্কারপ্রাপ্ত ১০ কবি-লেখকের নাম ঘোষণা করেন।

২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি-লেখকেরা হলেন, কবিতায় মুহাম্মদ সামাদ, কথাসাহিত্যে ইমতিয়ার শামীম, প্রবন্ধ/গবেষণায় বেগম আকতার কামাল, অনুবাদে সুরেশরঞ্জন বসাক, নাটকে রবিউল আলম, শিশুসাহিত্যে আনজীর লিটন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় সাহিদা বেগম, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে অপরেশ বন্দ্যোপাধ্যায়, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে ফেরদৌসী মজুমদার, ফোকলোর সাহিত্যে মুহাম্মদ হাবিবুল্লা পাঠান।

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ পুরস্কারের অর্থমূল্য তিন লাখ টাকা।’

প্রসঙ্গত, ১৯৬০ সালে প্রবর্তন করা হয় এই পুরস্কার। এ পর্যন্ত তিন শতাধিক লেখক এ পুরস্কারে ভূষিত হয়েছেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান, কবি পিয়াস মজিদ প্রমুখ।