ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৫:২১:৪০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

বিনা খরচে ভাতাসহ প্রশিক্ষণের সুযোগ মেয়েদের

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪.কম

আপডেট: ০৬:০২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

মেয়েদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেবে গাজীপুর জেলার জিরানীর শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি কর্তৃপক্ষ। সম্পুর্ণ বিনা খরচে ভাতাসহ প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে মেয়েদের।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মহিলাবিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত এই প্রশিক্ষণ একাডেমি শুধু মেয়েদের পাঁচটি ট্রেড কোর্সে বিনা খরচে (থাকা-খাওয়াসহ) তিন মাস মেয়াদি প্রশিক্ষণ দেবে।

জানা গেছে, এখানে তিন মাস পর পর বছরে চারটি ব্যাচে এসব ট্রেড কোর্সে ভর্তি করানো হয়। তাই যারা হাতে-কলমে কাজ শিখে স্বাবলম্বী হতে চান, তারা এ সুযোগটি নিতে পারেন। এসব ট্রেড কোর্সে ভর্তি হতে হলে আবেদনপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র [email protected] এই ই-মেইলে ২৮ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে। ভর্তি পরীক্ষা হবে আগামী ৮ অক্টোবর।

এখানে যেসব ট্রেড কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে এর মধ্যে রয়েছে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, ইন্ডাস্ট্রিয়াল সুইং মেশিন অপারেটর ও মেইনটেন্যান্স, বিউটিফিকেশন এবং মোবাইল ফোন সার্ভিসিং অ্যান্ড ইন্টারনেট বিষয়ে।

এই ট্রেড কোর্সগুলোতে প্রশিক্ষণ নিতে চাইলে প্রার্থীকে এসএসসি পাস হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। শুধু কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন ট্রেডের প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম এইচএসসি পাস হতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য থাকবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

এ প্রশিক্ষণ নিতে হলে প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি একাডেমির ঠিকানায় ভর্তির দিন মৌখিক পরীক্ষার সময় জমা দিতে হবে। আবেদনপত্রে প্রার্থীদের ট্রেড উল্লেখপূর্বক নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, বৈবাহিক অবস্থা, ধর্ম, জন্ম তারিখ, অভিভাবকের মুঠোফোন নম্বর ইত্যাদি উল্লেখ করে নির্ধারিত ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, জন্মনিবন্ধনের সনদপত্র, আবেদনকারীর তিন কপি পাসপোর্ট সাইজের ছবি এবং অভিভাবকের (যিনি হোস্টেলে অবস্থানকালে দেখাশোনা করবেন) পাসপোর্ট সাইজের দুই কপি ছবি সত্যায়িত করে জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষায় যারা চূড়ান্তভাবে নির্বাচিত হবেন, তাদের ১০ দিনের মধ্যে কারিগরি শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশনের জন্য ফি বাবদ ৪৫০ টাকা কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। প্রশিক্ষণ শেষে এই টাকা ফেরত দেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের বিনা মূল্যে থাকা-খাওয়ার সুবিধা একাডেমি থেকে পাওয়া যাবে। এ ছাড়া প্রত্যেক প্রশিক্ষণার্থীকে মাসিক ৩০০ টাকা করে ভাতা হিসেবে দেওয়া হবে। এখানে প্রতিটি ট্রেডের প্রার্থীদের হাতে-কলমে কাজ শেখানো হবে। এই প্রশিক্ষণগুলো দেবেন একাডেমির নিজস্ব প্রশিক্ষক ও বিভিন্ন প্রতিষ্ঠানের অভিজ্ঞ কর্মকর্তারা। গ্রেডিং পদ্ধতিতে লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের সনদ দেওয়া হবে। ইউরিদা সাঈদ বলেন, এই সনদটি প্রার্থীর ইউনিয়ন পর্যায়ের যেকোনো বিউটি পারলার, গার্মেন্টস, কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্রে চাকরি পেতে সহায়ক হবে। এ ছাড়া নিজেও ব্যবসা করে আয় করতে পারবেন।

যোগাযোগ: শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি, জিরানী, গাজীপুর। মোবাইল: ০১৭১১৮৬৯১১৪, ০১৭৯৯৩৩৬৯১৩।