ঢাকা, মঙ্গলবার ০৭, মে ২০২৪ ১৫:০১:১০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ জিম্মি মুক্তিতে হামাসের সম্মতির পরও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত প্রাথমিক বিদ্যালয়ে স্বাভাবিক রুটিনে ক্লাস শুরু আজ হজের ফ্লাইট শুরু ৯ মে পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস

বিশ্বকাপের প্রথম সেমিতে আজ মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক: | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৫ পিএম, ১৫ নভেম্বর ২০২৩ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বকাপে নিজেদের মাটিতে গ্রুপ পর্ব শেষে একমাত্র দল হিসেবে অপরাজিত থেকে সেমিফাইনালে উঠেছে ভারত। এ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্সে নকআউট পর্ব নিশ্চিত করলেও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ চারে বাড়তি চাপ ভারতের ওপরই থাকবে বলে ক্রিকেটপ্রেমীরা মনে করছেন। তবে দুদলের লক্ষ্য ম্যাচটি ফাইনাল। ম্যাচটি শুরু আজ বুধবার হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। গ্রুপ পর্বে ৯ ম্যাচে শতভাগ জয় নিয়ে যদিও বাড়তি আত্মবিশ্বাসী রোহিত শর্মার দল। তাছাড়া তারকা ব্যাটার বিরাট কোহলি আসরে এখনো সর্বোচ্চ ৫৯৪ রান সংগ্রহ করেছেন। অধিনায়ক রোহিত ৫০৩ রান নিয়ে খুব একটা পিছিয়ে নেই। তাদের সঙ্গে ফাস্ট বোলিং লাইনআপে জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শমি প্রত্যেকেই রয়েছেন দুর্দান্ত ফর্মে।
একটি দলের সফলতার পেছনে ভাগ্য যদি কিছুটা হলেও সহায়ক ভূমিকা পালন করে থাকে, তবে সেটা এবারের বিশ্বকাপে ভারতের জন্য একটি জ্বলন্ত উদাহরণ হয়ে থাকবে। টুর্নামেন্টের মাঝপথে ছন্দে থাকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে কপাল খুলে যায় শামির। অভিজ্ঞ এ পেসার দলে ফিরে ৫ ম্যাচে ১০-এরও নিচে গড়ে এরই মধ্যে ১৬ উইকেট দখল করেছেন। পেস বোলারদের সঙ্গে স্পিনার রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব নিয়মিত উইকেট তুলে নিয়ে ভারতকে এগিয়ে নিচ্ছেন। নিজ মাটিতে ২০১১ সালে সর্বশেষ মুম্বাইয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল ভারত। তৃতীয় শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার পর আবারো ঘরের মাটিতে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা ভারতের সামনে এর চেয়ে ভালো সুযোগ আর আসবে না। কোনো টুর্নামেন্টে সর্বশেষ ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল ভারত।

এদিকে শেষ দুই বিশ্বকাপে ফাইনালে পরাজিত দল নিউজিল্যান্ড, এবারের আসরে প্রথম ৪ ম্যাচে জয়ী হওয়ার পর টানা ৪ ম্যাচে পরাজিত হয়। মুম্বাইয়ে গতকাল অনুশীলনের আগে গণমাধ্যমের কাছে ফার্গুসন বলেন, ‘আমাদের দুই দলকেই আবারও শূন্য থেকে শুরু করতে হবে। এ ম্যাচটি ভিন্ন একটি ম্যাচ, নতুন দিন, আশা করছি চ্যালেঞ্জটা ভালোই হবে।’ ৪ বছর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে ম্যানচেস্টারে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারতকে ১৮ রানে পরাজিত করে ফাইনালের টিকিট পেয়েছিল। বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডেতে গড়িয়েছিল। এ পর্যন্ত ১৩টি বিশ্বকাপে নিউজিল্যান্ড নবমবারের মতো সেমিফাইনালে খেলছে। ফার্গুসন বলেন, ‘সে সময়ের অনুভূতি সত্যিই আমাদের জন্য বেশ আনন্দের ছিল। কিন্তু ৪ বছর পার হয়ে গেছে। এর মধ্যে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি।’
২০১৯ সেমিফাইনালে অংশ নেওয়া পাঁচজন খেলোয়াড় রোহিত, কোহলি, কেএল রাহুল, বুমরাহ ও জাদেজা বর্তমান ভারতীয় দলে আছেন। আজ এ পাঁচজনেরই খেলা প্রায় নিশ্চিত। ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘এ মুহূর্তে সব দলই টুর্নামেন্টের শেষ ধাপে রয়েছে, এখানে আর ভুলের সুযোগ নেই। ভারতের ওপর কিছুটা হলেও প্রত্যাশার চাপ থাকবে। কিন্তু আমি বিশ্বাস করি, সেই চাপ সামলে আমরা ভালোভাবেই ম্যাচটি উপভোগ করতে পারব। আমাদের নিজেদের ওপর সেই আস্থা আছে।’ গত মাসে ধর্মশালায় গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ছিল ভারত। ড্যারিল মিচেলের ১৩০ রান সত্ত্বেও ভারত নিউজিল্যান্ডকে ২৭৩ রানে আটকে দেয়। শামি ৫৪ রানে নিয়েছিলেন ৫ উইকেট। কোহলির ৯৫ ও জাদেজার অপরাজিত ৩৯ রানে ভারতের জয় নিশ্চিত হয়।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ভারতীয় অধিনায়ক রোহিতের হোম গ্রাউন্ড। এ মাঠেই গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে মাত্র ৫৫ রানে গুটিয়ে দিয়ে ৩০২ রানের বিশাল জয় পেয়েছিল ভারত। ৩৬ বছর বয়সি ওপেনার রোহিতের আগ্রাসী ব্যাটিংয়ে ভারত বড় স্কোর গড়ে তোলে। ধারণা করা হচ্ছে, এটাই রোহিতের শেষ বিশ্বকাপ। ভারতীয় ব্যাটিং লিজেন্ড দ্রাবিড় বলেন, ‘রোহিতের নেতৃত্বগুণ নিয়ে কোনো সন্দেহ নেই। তিনি আমাদের জন্য প্রায় প্রতি ম্যাচে দারুণভাবে শুরু করেছেন।’ তবে নিউজিল্যান্ড দলেও পরীক্ষিত বিশ্বমানের ব্যাটার রয়েছে। অধিনায়ক কেন উইলিয়ামসনের দক্ষতা এরই মধ্যে প্রমাণিত। ইনজুরি থেকে সুস্থ হয়ে টুর্নামেন্টে ফিরে এসে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানের ইনিংস উপহার দিয়েছেন। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি অভিজ্ঞ পেসার হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাদের সঙ্গে রয়েছেন ফার্গুসন। বাঁহাতি স্পিনর মিচেল স্যান্টনার এরই মধ্যে ১৬ উইকেট নিয়ে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠেছেন।
তবে এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সম্পদ ২৩ বছর বয়সি রাচিন রবিন্দ্রাকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে ভারতকে। ভারতীয় বংশোদ্ভূত এ বাঁহাতি ব্যাটার এরই মধ্যে তিন সেঞ্চুরিসহ ৫৬৫ রান সংগ্রহ করেছেন। এটাই রাচিনের প্রথম বিশ্বকাপ। রাচিন বলেন, ‘ওয়াংখেড়েতে স্টেডিয়াম ভর্তি দর্শকের সামনে ভারতের বিপক্ষে খেলাটা স্বপ্ন সত্যি হওয়ার মতো। এ মাঠের ইতিহাস বেশ সমৃদ্ধ।’ আইসিসির বিভিন্ন ইভেন্টে এখন পর্যন্ত দুই দলের মুখোমুখি লড়াইয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি মিলিয়ে ১৫ বার মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। এর মধ্যে ভারতের জয় মাত্র ৪ ম্যাচে। নিউজিল্যান্ডের জয় ১০ ম্যাচে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।