ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৫:২৫:৫০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

ব্র্যাকের সহায়তায় ১২ হাজার ৫শ’ পরিবারের দারিদ্র্য জয়

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৪০ পিএম, ১০ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

হবিগঞ্জ জেলার সদর উপজেলায় ব্র্যাকের ‘আলট্রা পুওর গ্র্যাজুয়েশন’ কর্মসূচির আওতায় ১২ হাজার ৫শ’ পরিবার দারিদ্র্য জয় করেছে।
বেসরকারি সংস্থা ব্র্যাকের কর্মকর্তারা জানিয়েছেন, হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের মান্নি আক্তার (৪০)। স্বামী ইজ্জত আলী বেকার। ২ ছেলে ও ১ মেয়ে নিয়ে দারিদ্রতার মাঝে বসবাস। অতি কষ্টে দিনানিপাত করতে গিয়ে সন্তানদের  লেখাপড়া করানো ছিল অনিশ্চিত। 
২০১৯ সালে  ব্র্যাকের ‘আলট্রা পুওর গ্র্যাজুয়েশন’ কর্মসূচিতে মান্নি আক্তারের নাম অন্তর্ভুক্ত হয়। তাকে বিনামূল্যে দেয়া হয় একটি ষাড় গরু। সাথে গরু পালনের জন্য কিছু খরচের টাকা। গরুটি বড় হলে তিনি সেটি বিক্রি করেন ৬০ হাজার টাকায়। ৪০ হাজার টাকা দিয়ে ক্রয় করেন আরেকটি গরু আর ২০ হাজার টাকা দিয়ে ১বিঘা জমি বন্ধক নিয়ে স্বামীকে নিয়ে শুরু করেন চাষাবাদ। পরে ৪০হাজার টাকা দিয়ে ক্রয় করা গরুটি বড় হলে বিক্রি করেন ২ লাখ টাকায়। ১লাখ টাকা দিয়ে স্বামীকে কলা ও সব্জি বিক্রির ব্যবসার জন্য দেন। ৬০ হাজার টাকা দিয়ে আরও কিছু জমি বন্ধক নেন। ৪০ হাজার টাকা দিয়ে পুনরায় গরু ক্রয় করেন। এখন তার পরিবারেও চলে এসেছে স্বচ্ছলতা। তার তিন সন্তানই এখন স্কুলে যায় । 
মান্নি আক্তারের মতই একই গ্রামের লিজা আক্তারও দারিদ্র্য জয় করেন এই কর্মসূচির গরু লালন পালন করে। গত ১২ বছরে ১০ হাজার ৭৪টি পরিবার অতি দরিদ্র অবস্থা থেকে এখন স্বচ্ছল হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন। এই ডিসেম্বর মাসের মাঝে তাদের তালিকায় যুক্ত হওয়ার অপেক্ষায় ২হাজার ৪০১টি পরিবার। এই কর্মসূচি বাস্তবায়নে ব্র্যাকের খরচ হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। এর মাঝে ২০২১-২২ অর্থ বছরে ব্যয় হয়েছে ৮ কোটি ৮৮ লাখ ৩৭ হাজার টাকা। 
আজ বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জের লাখাই উপজেলার করাব গ্রামে আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস এবং ব্র্যাক আল্ট্রা-পুওর গ্যাজুয়েশন কর্মসূচির ২০ বছর পূর্তি উপলক্ষে ব্র্যাক আল্ট্রা-পুওর গ্যাজুয়েশন প্রোগ্রামের পরিদর্শন কর্মসূচিতে এই তথ্য জানান ব্র্যাকের কর্মকর্তারা।
হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এই কর্মসূচির উপকারভোগী মাজেদা বেগমের বাড়ী পরিদর্শন করেন এবং তার সফলতার গল্প শুনেন।এই কর্মসূচি পরিদর্শন করে মুগ্ধ হন জেলা প্রশাসক। 
ব্র্যাকের জোনাল ব্যবস্থাপক আজিজুর রহমান জানান, ব্র্যাকের এই কর্মসূচিতে নির্বাচিত অতি দরিদ্র নারীকে বিনামূল্যে গরু, ছাগল, ভেড়া,হাস-মুরগী, কৃষি উপকরণ অথবা ক্ষুদ্র ব্যবসার পূঁজি দেয়া হয়। একটি নির্দিষ্ট সময় পর্যন্ত তাদেরকে পর্যবেক্ষনে রাখা হয়। উপকারভোগীকে যা দেয়া হবে তার লভ্যাংশ সে ভোগ করতে পারবে। কিন্তু মূলধন অক্ষুন্ন রাখতে হবে।