ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ৪:১২:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা নতুন করে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৮ পিএম, ৫ অক্টোবর ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন গতকাল রবিবার সকাল থেকে শুরু হয়েছে। ছয় মাস থেকে ৫ বছর বয়সী দেশের সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এ ক্যাম্পেইন চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবারের প্রতিপাদ্য ‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কারণে দেশে রাতকানা রোগ কমে এসেছে। ১৯৮২ সালে বছরে ৩ দশমিক ৭৬ শতাংশ লোক রাতকানা রোগে আক্রান্ত হতো। সেখানে বর্তমানে এই হার নেমে এসেছে শুন্য দশমিক ০৪ শতাংশে। দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিধিদের পাঠানো খবর:

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে সকালে পক্ষকাল ব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), পরিবার পরিকল্পনার উপ-পরিচালক আবু তাহা মো. এনামুর রহমান ও জেলা বিএমএর সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহাব বাদল। ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত কিশোরগঞ্জে ৬ থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখ ৩৩ হাজার শিশুকে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার ১৩ উপজেলার ইউনিয়ন ও পৌরসভার ৩৪৩টি ওয়ার্ডের মোট দুই হাজার ৭৪৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবী মিলে মোট ৮ হাজার ৫০ জন দায়িত্ব পালন করবেন।

সাতক্ষীরা: সাতক্ষীরায় সকাল ১০টায় শহরের সূর্যের হাসি নেটওয়ার্ক-ক্লিনিকে সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের আয়োজনে ও জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে সাতক্ষীরা সিভিল সার্জ ডা. হুসাইন শাফায়াতের সভাপতিত্বে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, জেলার ৭ উপজেলা ও দুটি পৌরসভার দুই হাজার ৩১টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে দুইলাখ ৪৯ হাজার ৮৫৭ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী ২৬ হাজার ৫১৩ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ২৩ হাজার ৩৪৪ জন শিশুকে একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচিতে ৬২১ জন সরকারি স্বাস্থ্যকর্মী এবং ২১৮ জন বেসরকারি স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন ৪ হাজার ৬২ জন।এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুর্যের হাসি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. সাবেরা সুলতানা, ডা. মো. মাসুদুর রশিদ, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক জগদীশ চন্দ্র হালদার ও সুর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মফিকুল ইসলাম প্রমুখ।

নোয়াখালী: নোয়াখালীতে দেশব্যাপী ভিটামিন এ ক্যাম্পেইন সকাল ৯টা থেকে জেলার সদর উপজেলায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন ও ক্যাম্পেইনের উদ্ভোধন করেন সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহবুবুর রহমান। পরে তিনি উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেন।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধনী অনুষ্ঠান সকালে সদর হাসপাতালে অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন ডা. আবদুল গফফারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নিজাম উদ্দিন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: আনোয়ার হোসেন, ডা. মোরশেদ আলম হিরু প্রমুখ। এবারে জেলার ৫ উপজেলায় ৬টি স্থায়ী এবং ১৫৬০টি অস্থায়ী কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ৩২ হাজার ১ শত ৫৪ জন এবং (১২-৫৯) মাস ২ লাখ ৫৮ হাজার ৯১ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য ২৪৫জন স্বাস্থ্য সহকারী, ৩০৮২জন সেচ্ছাসেবক ১৮৪জন সুপারভাইজারসহ মোট ৩৭১০ কর্মী কার্যক্রমে যুক্ত থাকবে।

উলিপুর: কুড়িগ্রামের সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ক্যাম্পেইনের উদ্বোধন করেন, অধ্যাপক এম এ মতিন এমপি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুভাষ চন্দ্র সরকার, অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেনসহ স্বাস্থ্য বিভাগের কমৃকর্তা ও কর্মচারীবৃন্দ।
এ উপজেলায় ১৭ অক্টোবর পর্যন্ত ৩৩৮টি কেন্দ্রের মাধ্যমে ছয় থেকে ১১মাস বয়সী ৭ হাজার ১৫২ জন ও ১২ থেকে ৫৯ মাস পর্যন্ত ৫৪ হাজার ৬৭২ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসূল খাওয়ান হবে।

নিয়ামতপুর: নওগাাঁ নিয়ামতপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহমেদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জয়া মারিয়া পেরেরা, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবির, নিয়ামতপুর সদর ইউপি চেয়ারম্যান আলহাজ বজলুর রহমান নঈম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন, নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন। এ ক্যাম্পেইন ১৭ই অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে। নিয়ামতপুরে প্রতিটি ইউনিয়নে কমিউনিটি ক্লিনিকসহ ২৪টি করে মোট ১৯২ টি কেন্দ্রে এবং অতিরিক্ত একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ ১৯৩ টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৬৩৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

ইসলামপুর: জামালপুরের সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ফরিদুল হক খান দুলাল। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম মাজহারুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ.এ.এম আবু তাহেরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। উপজেলায় ২৮৮টি অস্থায়ী ও একটি স্থায়ী কেন্দ্রে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত ৬-১১মাস বয়সী ৫ হাজার ২৪৭জন শিশুকে, ১২-৫৯ মাস বয়সী ৫২ হাজার ৬১৬জন শিশুকে এবং প্রতিবন্ধী ৬-১১ মাস বয়সী ১৯ জন শিশুকে ও ১২-৫৯ মাস বয়সী ১০৪জন শিশুকে ভিটামিন “এ”প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

ফুলবাড়ী: দিনাজপুরের ফুলবাড়ীতে ফুলবাড়ী পৌরসভা এবং উপজেলা স্বাস্থ্য বিভাগের পৃথক উদ্যোগে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় পৌর এলাকার ঢাকামোড়স্থ অস্থায়ী টিকাদান কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পৌর মেয়র মো. মুরতুজা সরকার মানিক। এসময় উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর সৈয়দ ফরহাদ বাবু, পৌরসভার স্যানেটারি ইন্সপেক্টর মুরাদ হোসেন, হেলথ ভিজিটর লায়লা পারভীন, টিকাদানকারী মেহেদী হাসান, টিকা সহকারী খায়রুল আলম, মো. হারুন। এদিকে সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে আয়োজিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মেডিকেল অফিসার ডা. মোছা. নাদিয়া আলম। এসময় উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডা. অপর্ণা চক্রবর্তী, মেডিকেল অফিসার ডা. নূর-ই-আলম খুশরোজ আহমেদ, মেডিকেল অফিসার ডা. সাজেদুল ইসলাম, মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) সাইফুল ইসলাম, স্বাস্থ্য সহকারী শহিনা আক্তার, পুষ্টিবিদ তামান্না আক্তার প্রমুখ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্থায়ী টিকাদান কেন্দ্র এবং উপজেলার ৭ ইউনিয়নের ২১টি ওয়ার্ডে ১৬৮টি টিকাদান কেন্দ্রে ১-৫ মাস বয়সী ১২ হাজার শিশুকে ও ৬-১১ মাস বয়সী প্রায় ১ হাজার ৪৫০ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সাঁথিয়া: পাবনার সাঁথিয়া উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে সকাল ১০টায় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন হয়। সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার। এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. ফাতেমা তুয জান্নাত, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম মহি উদ্দিন, আবাসিক মেডিক্যাল অফিসার আব্দুল্লাহ আল মামুন, সহকারী ডেন্টাল সার্জন মাহফুজুর রহমান, সাঁথিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল কাশেমসহ সুধীজন। উপজেলার ৫ ইউনিয়নে ১৫টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস হতে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২ মাস হতে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

চিলমারী: কুড়িগ্রামের চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকাল ১০টায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। সেখানে উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রমকে প্রধান অতিথি করা হয়েছিল। কিন্তু প্রধান অতিথি আসার আগেই ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। পরে প্রধান অতিথি আসলে তাকে দ্বিতীয়বার উদ্বোধন করতে অনুরোধ জানানো হয়। এসময় তিনি আবাসিক মেডিকেল অফিসারের সাথে কথা বলে চলে যান। আবাসিক মেডিকেল অফিসার ডা. জোবাইর হোসেন বলেন, প্রধান অতিথি ও ডেপুটি সিভিল সার্জনের উপস্থিতিতে ভিটামিন কর্মসূচির উদ্বোধন করার কথা থাকলেও প্রধান অতিথি ছাড়াই শিশুকে ভিটামিন খাওয়ানোর দৃশ্য দেখতে পাই।

ধামইরহাট: নওগাঁর ধামইরহাটে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচী শুরু হয়েছে। সকাল ৮টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো.আজাহার আলী। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাস বলেন, উপজেলায় এলাকাভিত্তিক শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ১৭ অক্টোবর পর্যন্ত এ কর্মসূচী চলবে। প্রত্যেক দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬ মাস থেকে ১১ মাস পর্যন্ত দুই হাজার ৩৫ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী মে ১৮ হাজার একশত ২৫ মোট ২০ হাজার ১শত ৬০ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। উপজেলার ৮টি ইউনিয়ন এবং একটি পৌরসভায় মোট ১৯৩টি কেন্দ্রের মাধ্যমে এ কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। কোন শিশু যাতে বাদ না পড়ে সে ব্যাপারে উপজেলা স্বাস্থ্য বিভাগের লোকজন তৎপর রয়েছে।

-জেডসি