ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৭:৪৪:২০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী ও মনোগ্রাফ উদ্বোধন

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৫৩ পিএম, ৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী ও মনোগ্রাফ উদ্বোধন

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী ও মনোগ্রাফ উদ্বোধন

ভারত-বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকার গুলশানে অবস্থিত ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে শিল্পী রোকেয়া সুলতানার চিত্র প্রদর্শনী ও মনোগ্রাফ উদ্বোধন করা হয়েছে। বুধবার উদ্বোধনের পর প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

গতকাল মধ্যরাতে ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় বিশিষ্ট ইতিহাসবিদ ‘৭১ এ গণহত্যা ও নির্যাতন বিষয়ক আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় তারা বেঙ্গল ফাউন্ডেশন থেকে সম্প্রতি প্রকাশিত শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্মের একটি মনোগ্রাফও উদ্বোধন করেন।

আগামী ২৩ অক্টোবর থেকে ভারতের নয়াদিল্লীর ললিতকলা একাডেমিতে এ প্রদর্শনী শুরু হবে। আইসিসিআাই আয়োজিত এ শিল্পকর্ম বেঙ্গল ফাউন্ডেশন সজ্জিত এই প্রদর্শনীটি শিল্পীর শান্তি নিকেতনে অধ্যায়নকালীন মনোমুগ্ধকর যাত্রাকে চিত্রিত করেছে।  

শিল্পী শান্তি নিকেতনে সোমনাথ হার, সনৎ কর এবং লালু প্রসাদ শ’র তত্বাবধানে প্রশিক্ষিত হয়ে বাংলাদেশে তার শিল্পী জীবনের প্রসার ঘটিয়েছেন। দেশে তার পরামর্শদাতাদের মধ্যে রয়েছেন সফিউদ্দিন আহেমদ এবং মোহাম্মদ কিবরিয়া।

রোকয়া সুলতানা একজন পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী প্রিন্টমেকার এবং চিত্রশিল্পী। তিনি নবম এশিয়ান বাইয়িনাল, জাতীয় চিত্রশিল্প প্রদর্শনী-ঢাকা, তৃতীয় ভারত ভবন বাইনিয়ালের স্বীকৃতি পেয়েছেন। এ ছাড়া তিনি ভারতে এবং প্যারিসে আবাসিক বৃত্তিও পেয়েছেন। শিল্পী রোকেয়া সুলতানা ১৯৮৩ সালে আইসিসিআর বৃত্তি নিয়ে বিশ্ব ভারতী শান্তি নিকেতন থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।