ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ১৯:৩২:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই

সরকারি অনুমতি পেলে খালেদাকে বিদেশে নেয়ার আনুষ্ঠানিকতা চূড়ান্ত হবে

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫১ এএম, ৭ মে ২০২১ শুক্রবার

সরকারি অনুমতি পেলে বিদেশে খালেদার চিকিৎসার আনুষ্ঠানিকতা চূড়ান্ত হবে

সরকারি অনুমতি পেলে বিদেশে খালেদার চিকিৎসার আনুষ্ঠানিকতা চূড়ান্ত হবে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাজ্য নিতে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সবুজ সংকেত পাওয়া গেছে বলে দলের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। তাকে বিদেশে নিতে বাংলাদেশ সরকারের অনুমতি মিললে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে।

বিএনপির নীতিনির্ধারকরা জানিয়েছেন, খালেদা জিয়াকে বিদেশ নিতে হলে চারটি বিষয় চূড়ান্ত হতে হবে। এক. সরকারের অনুমতি, দুই. সংশ্লিষ্ট দেশের ভিসা, তিন. কোন হাসপাতালে নেওয়া হবে, চার. এয়ার অ্যাম্বুলেন্স কিংবা বিশেষ ফ্লাইটের ব্যবস্থা। এ চারটি প্রক্রিয়ার কোনোটিই সম্পন্ন হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, এটি প্রক্রিয়ার বিষয়। পুরো বিষয়টি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেখছেন।

দলের নেতারা বলছেন, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যেতে হলে বাংলাদেশ সরকারের অনুমতিটাই মূল বিষয়। কারণ যে আদেশে তিনি জেল থেকে বের হয়েছিলেন সে অনুযায়ী তার বিদেশে যাওয়ার সুযোগ নেই। সে জন্য বুধবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করেছেন বেগম জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার। আবেদন আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আইন মন্ত্রণালয় তার মুক্তির আদেশ সংশোধন করলে বিদেশ যাত্রার পথ খুলবে।

দলের এক গুরুত্বপূর্ণ নেতা বলেন, সরকারের অনুমতি পেলে ভিসার জন্য আবেদন করার প্রক্রিয়া শুরু হবে। একই সঙ্গে যুক্তরাজ্যের কোন শহরের হাসপাতালে তাকে নেওয়া হবে তা ঠিক করা হবে। কয়েকটি হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

ওই নেতা বলেন, বেগম জিয়ার শারীরিক অবস্থায় বিবেচনায় তাকে এয়ার অ্যাম্বুলেন্স কিংবা বিশেষ বিমানে যুক্তরাজ্য নিতে হবে। কারণ তার শারীরিক অবস্থায় যেসব মেডিক্যাল সাপোর্ট প্রয়োজন তা অন্য কোনো নিয়মিত ফ্লাইটে পাওয়া সম্ভব নয়।

এদিকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা সামান্য খারাপ হয়েছে বলে তার ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছেন। তারা বলছেন, তার বয়স বিবেচনায় এ শারীরিক অবস্থাটাই ‘খারাপ’। কারণ এ অবস্থা থেকে তার শারীরিক অবস্থার অবনতি হলে তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে। গতকাল মেডিক্যাল বোর্ড বসে।

একজন চিকিৎসক বলেন, খালেদা জিয়ার আগে যেখানে অক্সিজেন ২ লিটার লাগত এখন ৩-৪ লিটার লাগছে। চেষ্টের এক্সরে করা হয়েছে, সেখানেও সামান্য সমস্যা দেখা গেছে। তবে গুলশান কার্যালয় সূত্রে জানা যায়, খালেদা জিয়ার তৃতীয়বারে নমুনা টেস্টে তার নেগেটিভ রেজাল্ট পাওয়া গেছে।

এদিকে খালেদা জিয়ার পরিবারের একটি সূত্র জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার তার পাসপোর্ট নবায়ন করা হয়েছে।

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার অনুমতির বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক গতকাল বলেছেন, ‘বেগম জিয়ার বিদেশে চিকিৎসার আবেদনের বিষয়টি সরকার মানবিকভাবেই বিবেচনা করছে। খুব শিগগিরই সিদ্ধান্ত জানানো হবে। ফাইলটি বিকালে (গতকাল) পেয়েছি। তবে আজকে তা দেওয়া সম্ভব হবে না।’

আইনমন্ত্রী গতকাল বিকালে সাংবাদিকদের আরও জানান, খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে আবেদনের ফাইল পর্যালোচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

অন্যদিকে গতকাল বিকালে আইনমন্ত্রীর গুলশানের ব্যক্তিগত কার্যালয়ে নথি নিয়ে যান আইন সচিব গোলাম সারওয়ার। খালেদা জিয়াকে অনুমতি দেওয়ার ক্ষেত্রে প্রক্রিয়াটি কী হবে তা আইন সচিব মো. গোলাম সারওয়ারের কাছে জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। উত্তরে তিনি বলেছেন, আমরা মতামত দিলে সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সামারি হয়ে প্রধানমন্ত্রীর কাছে যাবে। মন্ত্রী মহোদয় (আইনমন্ত্রী) সিদ্ধান্ত দিলে, তখন বাকিটা হবে। ওই আবেদনে খালেদা জিয়াকে কোন দেশে নিতে চাওয়া হয়েছে জানতে চাইলে সচিব বলেন, না, উনারা কোনো দেশ উল্লেখ করেননি। শুধু চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার কথা বলেছেন। আর কিছু বলেননি।

পাসপোর্ট নবায়নের আবেদন: নিয়ম অনুযায়ী পাসপোর্টের জন্য ফিঙ্গার প্রিন্ট ও আবেদনকারীর স্বাক্ষর থাকা বাধ্যতামূলক হলেও বেগম জিয়ার ক্ষেত্রে সেই শর্ত শিথিল করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যেই সেটি দেওয়া হবে। ২০১৯ সালে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বিএনপি নেত্রীর।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। তার পক্ষে আবেদন করা হয়েছে। নিয়ম অনুযায়ী তিনি দ্রুততম সময়ে পাসপোর্ট পাবেন।

আজ শুক্রবার দোয়া-প্রার্থনা করা হবে: খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনায় আজ শুক্রবার বাদ জুমা সারাদেশে মসজিদে দোয়া মাহফিল ও বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা সভার কর্মসূচি ঘোষণা করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। সারাদেশে সব মসজিদ, বিভিন্ন প্রার্থনালয় যেগুলো আছে অন্যান্য ধর্মের সেগুলোয় আমাদের সব ইউনিট দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আশু রোগমুক্তির জন্য দোয়া অনুষ্ঠান করবেন, প্রার্থনা সভা করবেন। আমি সব ইউনিটের নেতাকর্মীদের প্রতি অনুরোধ করছি যে, তারা যেন জনগণকে নিয়ে দেশনেত্রীর রোগমুক্তির জন্য দোয়া চান।