ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ৬:২৮:০৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা, অনলাইনে ক্লাস দাবি হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ, মানতে হবে যেসব নির্দেশনা খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

সোমবার থেকে সৌদি আরবে রোজা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৩৯ এএম, ১১ মার্চ ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

পবিত্র মাহে রমজানের শুরুর তারিখ ঘোষণা করেছে সৌদি আরব। দেশটি সোমবার (১১ মার্চ) থেকে শুরু হবে পবিত্র রমজান। সেই হিসেবে রোববার (১০ মার্চ) রাতেই তারাবি নামাজ পড়া হবে।

এর আগে, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনাই রমজানের তারিখ ঘোষণা করেছে। দেশগুলো জানিয়েছে, আগামী মঙ্গলবার (১২ মার্চ) পবিত্র রমজান মাসের প্রথম তারিখ।

রোববার (১০ মার্চ) এই ঘোষণা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

এতে জানানো হয়, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে। দেশটিতে প্রথম রোজা শুরু হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)।

ভৌগোলিক অবস্থানের কারণে অস্ট্রেলিয়াতে প্রায় সময়েই চাঁদ আগে দেখা যায় এবং রমজান শুরুর তারিখ দেশটি সবার আগে ঘোষণা করা হয়।

ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। মালয়েশিয়ায়ও চাঁদের দেখা না পাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ, মঙ্গলবার রমজান মাসের প্রথম তারিখ।