ঢাকা, শনিবার ২৭, ফেব্রুয়ারি ২০২১ ১০:৩৫:১৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনার টিকা পেতে নিবন্ধন করেছে ৪১ লাখ ৮ হাজার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল বিকেলে দেশে করোনায় ২৪ ঘণ্টায় ১১ মৃত্যু চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৭০ জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের প্রয়াণ দিবস আজ

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৪ পিএম, ১৭ জানুয়ারি ২০২১ রবিবার

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের সপ্তম প্রয়াণ দিবস আজ

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের সপ্তম প্রয়াণ দিবস আজ

বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের সপ্তম প্রয়াণ দিবস আজ। ২০১৪ সালের এই দিনে কলকাতায় দেহ ত্যাগ করেন তিনি।

সুচিত্রা সেনের জন্ম ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনার গোপালপুর মহল্লার হেমসাগর লেনে। সুচিত্রার শৈশব কৈশর কেটেছে পাবনাতে।

তার বাবা করুণাময় দাশগুপ্ত ছিলেন পাবনা পৌরসভার সেনেটারি ইন্সপেকটর ও মা ইন্দ্রিরা দাশ গুপ্ত ছিলেন গৃহিনী। বাবা-মায়ের পঞ্চম সন্তান ছিলেন সুচিত্রা সেন। ১৯৪৭ সালে কলকাতার বিশিষ্ট বাঙালি শিল্পপতি আদিনাথ সেনের ছেলে দীবানাথ সেনের সঙ্গে বিয়ে হয় তার। তাদের ঘরে একমাত্র সন্তান মুনমুন সেন।

সুচিত্রার ডাক নাম ছিল রমা সেন। পাবনার মহাখালি পাঠশালায় প্রাইমারি পাঠ চুকিয়ে তিনি ভর্তি হন পাবনা গার্লস স্কুলে। এখানে দশম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। ১৯৬০ সালে তার বাবাও তাদের বসতভিটাটি রেখে সপরিবারে পারি জমান কলকাতায়। মৃত্যুর আগে দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে ছিলেন চলচ্চিত্রে ইতিহাস সৃষ্টি করে যাওয়া এ নায়িকা।

১৯৮২ সালের কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল এবং ১৯৮৯-এ রামকৃষ্ণ মঠ ও মিশনের তৎকালীন প্রেসিডেন্ট ভরত মহারাজের মৃত্যুর পর সর্বশেষ তাকে জনসমক্ষে দেখা গিয়েছিল।

দীর্ঘ ২৫ দিন লড়াই করে ২০১৪ সালের ১৭ জানুয়ারি মৃত্যুর কাছে হার মানেন মহানায়িকা সুচিত্রা সেন। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার বেলভিউতে বেসরকারি একটি হাসপাতাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালীন তার বয়স হয়েছিল ৮২ বছর।