ঢাকা, শুক্রবার ০১, মার্চ ২০২৪ ২০:২১:১৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বেইলি রোডে ভবনের আগুনে দগ্ধ কেউই শঙ্কামুক্ত নন : স্বাস্থ্যমন্ত্রী অগ্নিনির্বাপন ব্যবস্থা না থাকায় বারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে স্বামীকে ফোন করে বাঁচার আর্তনাদ, পরে সন্তানসহ মিলল লাশ বেইলি রোডের আগুনে ভিকারুননিসার শিক্ষক ও তার মেয়ের মৃত্যু বেইলি রোডে ভয়াবহ আগুনে নিহত বেড়ে ৪৫ বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক বেইলি রোডে আগুন : ২৫ মরদেহ হস্তান্তর

কিডনি নষ্ট হলে যেসব লক্ষণ দেখা দেয়

স্বাস্থ্য ডেস্ক:  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৯ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। যা দেহের রেচন তন্ত্রের প্রধান অংশ। এর প্রধান কাজ রক্ত ছেঁকে বর্জ্য পদার্থ (যেমন ইউরিয়া) পৃথকীকরণ ও মূত্র উৎপাদন। মানব দেহের সমুদয় রক্ত দিনে প্রায় ৪০ বার বৃক্কের মধ্য দিয়ে প্রবাহিত হয়। তাই কিডনির যত্ন নেওয়া প্রয়োজন। কেননা, কিডনির অসুখ বাড়ছেই। এমনকি এই রোগে আক্রান্ত হয়ে ডায়ালিসিসের দিকে এগিয়ে যাওয়া মানুষের সংখ্যাও নেহাত কম নয়। তবে ভালো খবর হল, এই রোগকে প্রথমেই ধরে ফেলতে পারলে পরিস্থিতি এই দিকে যায় না। এবার প্রশ্ন হল, ঠিক কোন লক্ষণে বুঝবেন যে আপনার কিডনি ঠিকমতো কাজ করছে না? 


আমাদের মধ্যে অধিকাংশই কিডনির অসুখের প্রাথমিক লক্ষণ সম্পর্কে ন্যূনতম খোঁজ খবরও রাখেন না। তাই পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার পরই তারা চিকিৎসকের কাছে যান। আর ততদিনে যা ক্ষতি হওয়ার তা হয়ে গিয়েছে।

কিডনির অসুখের প্রামথিক কিছু লক্ষণ সম্পর্কে দ্রুত জেনে নিয়ে সতর্ক হন। আর শরীরে এমন কোনও উপসর্গ দেখা দিলে ঝটপট চিকিৎসকের পরামর্শ নিন। তাহলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

 

​বাবা-মায়েরা শিশুদের লক্ষ রাখুন​
মনে রাখবেন, ছোটদের শরীরেও কিন্তু থাবা বসাতে পারে কিডনি ডিজিজ। তাই সন্তান পরিমাণ মতো খাবার খাওয়ার পরও যদি তার ওজন এবং উচ্চতা না বাড়ে, তাহলে অবশ্যই সতর্ক হন। কারণ এমন আপাত নিরীহ লক্ষণের পেছনেও কলকাঠি নাড়তে পারে কিডনির অসুখ। তাই এমন উপসর্গ দেখা দিলে সমস্যা ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। তার পরামর্শ মতো কয়েকটি টেস্ট করিয়ে ফেলুন। এই কাজটা করলেই সমস্যার নেপথ্য কারণ সামনে চলে আসবে।

অনিয়মিত পিরিয়ডস হলে সাবধান হোন 

নারীদের মধ্যে অনেকেই অনিয়মিত পিরিয়ডস বা পিরিয়ডসের সময় অত্যধিক ব্লিডিংয়ের ফাঁদে পড়ে কষ্ট পান। কিন্তু তারপরও তারা এই সমস্যাকে তেমন একটা পাত্তা দেন না। উল্টে দিনের পর দিন সমস্যাকে ফেলে রাখেন। তবে জানলে অবাক হবেন, এহেন পিরিয়ডসজনিত সমস্যার পেছনেও কলকাঠি নাড়তে পারে কিডনির অসুখ। তাই এমন কোনও লক্ষণ দেখা দিলে ঝটপট চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলাটাই হবে বুদ্ধিমানের কাজ।

হঠাৎ ওজন কমলে সতর্ক হোন

কোনো কারণ ছাড়াই কি হঠাৎ করে ওজন কমছে? এমনকি ক্ষুধাও লাগছে না? এইসব প্রশ্নের উত্তর যদি হযাঁ হয়, তাহলে একবার চিকিৎসকের পরামর্শ নিয়েই নিন। কারণ এহেন সমস্যার পেছনেও কিডনির অসুখের কারসাজি থাকতে পারে।

শরীরে কিডনির অসুখ বাঁধলে প্রস্রাবের মাধ্যমে প্রোটিন বেরিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ফলতঃ দ্রুত কমতে থাকে ওজন। তাই হঠাৎ করে ওজন কমলে সাবধান হন।

​সারাদিন ক্লান্ত লাগে?

কিডনির অসুখের খপ্পরে পড়লে সকাল থেকে রাত পর্যন্ত শরীরকে গ্রাস করতে পারে ক্লান্তি। এমনকি যেই কাজটা আগে সহজেই করে ফেলা সম্ভব হতো, তা করতে গিয়েও হাঁফিয়ে ওঠার আশঙ্কা বাড়ে। সেই সঙ্গে ভালোবাসার কাজের প্রতিও আসতে পারে অনীহা। তাই এমন সব লক্ষণ দেখা দিলে ঝটপট বিশেষজ্ঞের শরণাপন্ন হন।

কখন টেস্ট করবেন?

এইসব লক্ষণ দেখা দিলে ঝটপট চিকিৎসকের পরামর্শ মতো কয়েকটি টেস্ট করে নিন। আর টেস্টের রিপোর্টে কিছু ধরলে ডাক্তারের পরামর্শে নিয়মিত ওষুধ খান। এই নিয়ম মেনে চললেই একদম সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন।