ঢাকা, শনিবার ২৭, জুলাই ২০২৪ ১৭:০৪:৩৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সহিংসতায় আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী ৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

বিসিক বান্দরবানে কলাবতি শাড়ি তৈরির প্রশিক্ষণ দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:২৬ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

কলা গাছের তন্তু (আঁশ) দিয়ে কলাবতি শাড়ি এবং অন্যান্য পণ্য বানানো ও বাজারজাতকরণে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) বান্দরবান পার্বত্য জেলা কার্যালয়ে দুই মাসব্যাপি প্রশিক্ষণ শুরু হয়েছে।
বান্দরবান জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা এ প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে।
জুম অ্যাপের মাধ্যমে বিসিক বান্দরবান জেলা কার্যালয়ে আজ মঙ্গলবার এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মোহাম্মদ জাকির হোসেন।
বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি - এই তিন পার্বত্য জেলার ৫০ জন প্রশিক্ষণার্থীসহ এসব জেলার বিসিক কার্যালয়ের সাথে সংশ্লিষ্ট তাঁতিরা এ কর্মসূচিতে অংশ গ্রহণ করছেন।
বান্দরবান জেলায় পর্যটন শিল্পের মতোই কলাগাছের তন্তুর ‘হস্তশিল্প’ একটি বিশাল সম্ভাবনাময় খাত হিসেবে ইতোমধ্যেই পরিচিতি পেয়েছে। বর্তমানে কলাগাছের তন্তু (আঁশ) দিয়ে নারীদের শাড়ী, গয়না, স্যান্ডেল, গৃহসামগ্রীসহ বিভিন্ন পণ্য তৈরি ও বাজারজাত করা হচ্ছে।
সম্ভাবনাময় এ খাতের সার্বিক উন্নয়নে দক্ষ জনবল তৈরির পাশাপাশি আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে বিসিক এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করেছে।
২ মাসব্যাপি এ প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৮ নভেম্বর শেষ হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মধ্যে অনলাইনে সংযুক্ত ছিলেন বিসিক’র উন্নয়ন বিভাগের প্রধান জেসমিন নাহার ও বিসিক আইসিটি সেল এর প্রধান প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন।
বিসিক’র বান্দরবান জেলা কার্যালয়ের কর্মকর্তাসহ সংস্থার প্রধান কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।