ঢাকা, শনিবার ২৭, জুলাই ২০২৪ ২০:৫৬:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতেই এই তাণ্ডব: প্রধানমন্ত্রী মোবাইল ইন্টারনেট কখন চালু হচ্ছে, জানাল বিটিআরসি পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সহিংসতায় আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী ৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

হার্ট ভালো রাখে কাঁকরোল

লাইফস্টাইল ডেস্ক  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫২ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আমাদের পরিচিত বিভিন্ন সবজির রয়েছে অনন্য গুণ। তার সবটা হয়তো আমরা জানিও না। অনেক সাধারণ সবজির রয়েছে অসাধারণ গুণাবলী। অনেক সময় অবহেলায় সেসব সবজি খাওয়াও হয় না তেমন। অথচ তার ফলে অনেকটা পুষ্টি থেকে আমরা বঞ্চিত থেকে যাই। তেমনই একটি সবজি হলো কাঁকরোল। পরিচিত ও সহজলভ্য এই সবজির রয়েছে অনেক গুণ। নিয়মিত কাঁকরোল খেলে অনেক রকম উপকারিতা মেলে। চলুন জেনে নেওয়া যাক-


হার্ট ভালো রাখে
হার্ট ভালো রাখতে রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমাতে হবে। কারণ ক্ষতিকর কোলেস্টেরলের কারণে হার্টে ব্লকেজ তৈরি হতে পারে। সেখান থেকে হতে পারে হার্ট অ্যাটাক। আপনি যদি নিয়মিত কাঁকরোল খান তাহলে তা শরীরের ক্ষতিকর কোলেস্টেরল দূর করে দেবে। ফলে হার্ট অ্যাটাকের ভয় কমবে অনেকটাই।


রক্তস্বল্পতা দূর করে
অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। কারণ রক্তে আয়রনের পরিমাণ কমে গেলে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। যে কারণে শরীরে অক্সিজেনের ঘাটতি হওয়ারও ভয় থাকে। নিয়মিত কাঁকরোল খেলে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কারণ কাঁকরোল শরীরে রক্তশূন্যতা দূর করতে বিশেষ ভূমিকা রাখে।


কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধ
কাঁকরোলে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। সেইসঙ্গে এটি নিয়মিত খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভালো থাকে। পরিচিত এই সবজির এমন অনন্য গুণের কথা কি জানতেন? এখন থেকে তবে নিয়মিত খেতে পারেন কাঁকরোল।


চোখ ভালো রাখে
চোখের নানা সমস্যায় ভুগে থাকেন অনেকেই। যারা এ ধরনের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত কাঁকরোল খেতে পারেন। এতে বিশেষ উপকার পাবেন। কারণ এই সবজিতে আছে উপকারী বিটা ক্যারোটিন, ভিটামিন ও অন্যান্য অনেক উপাদান। এসব উপাদান দৃষ্টিশক্তির উন্নতিতে দারুণ কার্যকরী। সেইসঙ্গে এটি চোখে ছানি পড়ার সমস্যা কাটাতেও কাজ করে।